সবচেয়ে প্রসংশিত নারী অ্যাঞ্জেলিনা জোলি

SHARE
joli3অভিনয়ের স্বীকৃতি হিসেবে অস্কার পুরস্কার, বিশ্বখ্যাত ফোর্বস সাময়িকীর প্রভাবশালী নারীদের তালিকায় স্থানলাভ কিংবা জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার শুভেচ্ছাদূত হওয়া-কী নেই তার সাফল্যের ঝুলিতে। যুদ্ধ বা সংঘাতে নারীর প্রতি যৌন-সহিংসতা প্রতিরোধের আন্দোলনেও তিনি সামনের সারিতে।
তিনি হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। এবার তার ‘মুকুটে’ যোগ হলো  আরেকটি পালক। বিশ্বের প্রশংসনীয় নারীদের তালিকায় শীর্ষে স্থান পেলেন অ্যাঞ্জেলিনা।
অপরদিকে পুরুষের তালিকায় শীর্ষস্থান লাভ করেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।
অভিনেতা মা-বাবার ঘরে জন্ম নেওয়া অ্যাঞ্জেলিনা নিজেকে সীমাবদ্ধ রাখেননি শুধু জগতে। যেন নিজেই ছাড়িয়ে গেছেন নিজেকে। মার্কিন এ অভিনেত্রীর পরের স্থানে রয়েছেন সর্বকনিষ্ঠ নোবেল জয়ী পাকিস্তানের নারী শিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাই।
যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান ‘ইউগভ.ইউকেপোল’এর জরিপে এমন তথ্য উঠে এসেছে। ইন্টারনেটভিত্তিক গবেষণা প্রতিষ্ঠানটি ২৩ দেশের ৩০ হাজার ব্যক্তির অংশগ্রহণে জরিপটি পরিচালনা করে।
এতে উত্তরদাতাদের পছন্দ মতো একজন করে ব্যক্তির নাম বলতে বলা হয়; যাকে তারা সবচেয়ে বেশি প্রশংসার যোগ্য মনে করেন। তাদের উত্তরের ভিত্তিতে পরে তালিকাটি তৈরি করা হয়।
জাতিসংঘের বিশেষ দূত অ্যাঞ্জেলিনা ছাড়াও তালিকায় মার্কিন তারকা কণ্ঠশিল্পী টেইলর সুইফট, অভিনেত্রী জুলিয়া রবার্টস, এমা ওয়াটসন, জেনিফার লরেন্সের মতো তারকা রয়েছেন। এছাড়া ইংল্যান্ডের রানী দ্বিতীয় এলিজাবেথ,জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, ভারতীয় কংগ্রেসের প্রধান সোনিয়া গান্ধী ও মার্কিন ফাস্টলেডি মিশেল ওবামার নাম উঠে এসেছে।
উত্তরদাতাদের ভোটে সবচেয়ে প্রশংসনীয় পুরুষে তালিকায় বিল গেটস ছাড়াও রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন, জর্জ ডব্লিউ বুশ, পর্তুগিজ তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো, অভিনেতা জ্যাকি চ্যান, পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং ও হলিউড তারকা জর্জ ক্লুনিও রয়েছেন তালিকায়।
তবে নারীদের তালিকায় অ্যাঞ্জেলিনা শীর্ষস্থানে থাকলেও তার স্বামী ব্র্যাডপিট রয়েছেন পুরুষদের তালিকায় ১৩তম স্থানে। বেসরকারি এ জরিপের তেমন কোনো মূল্যায়ন না থাকলেও কাজের স্বীকৃতি হিসেবে অ্যাঞ্জেলিনার জন্য এটিও একটি পাওয়া বলেই মনে করছেন বিশ্লেষকরা। সূত্র: দ্য ডন ও টেলিগ্রাফ