দেশে ইন্টারনেট ব্যবহারকারী ৪ কোটি

SHARE

world internetএক মাসের ব্যবধানে দেশে ব্যবহৃত মোবাইল ফোন সংযোগের সংখ্যা বেড়েছে ৩৪ লাখ ২৭ হাজার। আর ইন্টারনেট গ্রাহক বেড়েছে ছয় লাখ ৪৪ হাজার ৩১৩। মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারী বাড়লেও কমেছে ওয়াইম্যাক্স ইন্টারনেট ব্যবকারীর সংখ্যা।

বুধবার টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

বছর শেষের মোবাইল ও ইন্টারনেট গ্রাহক সংখ্যার হালনাগাদ ওই প্রতিবেদন অনুযায়ী ডিসেম্বরের শেষে মোট সংযোগের সংখ্যা ছাড়িয়েছে ১২ কোটি ৩ লাখ ৫০ হাজার। অপরদিকে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা উন্নীত হয়েছে ৪ কোটি ৩৬ লাখ ৪১ হাজারে।

এই হিসাব গত ডিসেম্বরে গ্রাহক সংখ্যা বৃদ্ধিতে সবচেয়ে এগিয়ে ছিলো গ্রামীণ। এক মাসের ব্যবধানে গ্রামীণের গ্রাহক বেড়েছে তিন লাখ ৯২ হাজার। গ্রাহক বৃদ্ধিতে দ্বিতীয় অবস্থানে থাকা বাংলালিংকে এর গ্রাহক বেড়েছে দুই লাখ ১৯ হাজার।

আর এক মাসের ব্যবধানে ৩৮ হাজার গ্রাহক বেড়ে রবি’র বর্তমান গ্রাহক সংখ্যা হয়েছে দুই কোটি ৫২ লাখ ৮৯ হাজার। এই সময়ে গ্রাহক বেড়েছে এয়ারটেল এবং টেলিটকেরও। তবে যথারীতি আগের ধারাবাহিকতায় গ্রাহক কমেছে সিটিসেলের।

নভেম্বর শেষে ১৩ লাখ ছয় হাজার থেকে কমে গ্রাহক হয়েছে ১২ লাখ ৯৩ হাজারে।
নভেম্বরের শেষে দেশে মোট ব্যবহৃত বা কার্যকর (অ্যাক্টিভ) সিম ছিল ১১ কোটি ৯৬ লাখ। এর আগে ২০১৪ সালের সেপ্টেম্বরে ১১ কোটি এবং ২০১৩ সালের এপ্রিলে ১০ কোটি সংযোগের মাইলফলকে পৌঁছে দেশের টেলিকম খাত।

বিটিআরসির সর্বশেষ তথ্য অনুযায়ী, ১২ কোটি সংযোগের মধ্যে গ্রামীণফোনের আধিপত্যই বেশি। ডিসেম্বরের শেষে বাজারে মোট অ্যাক্টিভ সিম পাঁচ কোটি ১৫ লাখ। ডিসেম্বরের শুরুতে ছিল পাঁচ কোটি ১১ লাখ।

অপরদিকে ডিসেম্বর শেষে দেশে মোট ইন্টারনেট সংযোগ রয়েছে ৪ কোটি ৩৬ লাখ ৪১ হাজার ৬০৪টি। এর মধ্যে মোবাইল ফোনে ইন্টারন্টে ব্যবহারকারীর সংখ্যা চার কোটি ২১ লাখ ৭৩ হাজার ৯৮২। আর ওয়াইম্যাক্স ইন্টারনেট ব্যবহারকারী রয়েছেন দুই লাখ ৩২ হাজার। নভেম্বরে এই সংখ্যা ছিলো দুই লাখ ৪৯ হাজার। অর্থাৎ এক মাসের ব্যবধানে ওয়াইম্যাক্স ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা কমেছে ১৭ হাজার।