রেড জোনে’ জোরদার হচ্ছে সেনা টহল: আইএসপিআর

SHARE

করোনাভাইরাস সংক্রমণ রোধে ‘রেড জোন’ এলাকায় টহল জোরদার করবে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা। মঙ্গলবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রাশেদুল আলম খান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
করোনাভাইরাস সংক্রমণ রোধে ঢাকা দুই সিটি করপোরেশনের বেশ কিছু এলাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, নরসিংদী ও গাজীপুর জেলার কিছু এলাকাকে ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।
করোনাভাইরাস সংক্রমণ রোধে এবং পরিস্থিতির উন্নতির লক্ষ্যে সরকার জনগণের চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে কিছু নির্দেশনাও জারি করেছে।
সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এই নির্দেশনা জারি করেছে যা ৩০ জুন পর্যন্ত কার্যকর থাকবে। সাপ্তাহিক ছুটির দিনেও এ নির্দেশনা অন্তর্ভুক্ত থাকবে।
নির্দেশনায় বলা হয়, রেড জোন বা লাল অঞ্চলে অবস্থিত সামরিক বা অ-সামরিক সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত বা বেসরকারি দপ্তরসমূহ এবং বসবাসকারী সংশ্লিষ্ট কর্মকর্তারা সাধারণ ছুটির আওতায় থাকবে।
স্বাস্থ্য সেবা বিভাগ কর্তৃক প্রদত্ত রেড জোন ঘোষিত জেলা/উপজেলা/এলাকা/বাড়ি/মহল্লার জন চলাচল/জীবনযাত্রা কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে।
জরুরি কাজ (জরুরি ক্রয়, কাজের জায়গা, ওষুধ কেনা, চিকিৎসা এবং সমাধি প্রক্রিয়া) ব্যতীত কাউকে সকাল ৮টা থেকে বিকেল৬ পর্যন্ত বাড়ির বাইরে যেতে দেয়া হবে না।
জরুরি কাজে বেরোনোর সময় লোকদের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে অন্যথায় তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়া হবে।
এই সময়ে স্বাস্থ্য বিভাগ কর্তৃক প্রদত্ত নির্দেশাবলী সকলকে মেনে চলতে হবে।
এদিকে দেশে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৩৮৬২ জনের শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। মারা গেছেন সর্বোচ্চ ৫৩ জন।
কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) নাসিমা সুলতানা মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছেন।
তার দেয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ ১৭ হাজার ২১৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে।
নতুন আক্রান্তসহ এখন পর্যন্ত দেশে করোনার শিকার হয়েছেন ৯৪ হাজার ৪৮১ জন। আর মোট মারা গেছেন ১ হাজার ২৬২ জন।
করোনায় নতুন যে ৫৩ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৪৭ জন এবং নারী ছয়জন। আক্রান্তদের মধ্যে মৃত্যুর হার ১ দশমিক ৩৪ শতাংশ।
এদিকে, করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ২ হাজার ২৩৭ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৩৬ হাজার ২৬৪ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৩৮ দশমিক ৩৮ শতাংশ।
বিশ্ব পরিস্থিতি
প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে এ পর্যন্ত বিশ্বে ৪ লাখ ৩৬ হাজার ৩২২ জন মারা গেছেন বলে জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় থেকে দেয়া তথ্যে জানা গেছে।
এছাড়া, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৮০ লাখ ১৫ হাজার ৫০২ জনে। পাশাপাশি কোভিড-১৯ থেকে সুস্থ হয়েছেন ৩৮ লাখেরও বেশি মানুষ।