পাথওয়ের উদ্যোগে ফ্রিতে টেলিমেডিসিন সেবা

SHARE

রোনা দুর্যোগ মোকাবিলায় সারাদেশে সরকার ঘোষিত লকডাউন চলছে। সাধারণ মানুষ গৃহবন্দি৷ কর্মজীবন অচল হয়ে পড়েছে। অধিকাংশ পরিবহন সেবা বন্ধ রয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া পরিবহন সেবা পাওয়া যাচ্ছে না। অধিকাংশ বেসরকারি ক্লিনিক হাসপাতাল হয় বন্ধ ঘোষিত না হয় সীমিত আকারে চিকিৎসা সেবা দিচ্ছে।  তাতে  কিন্তু সাধারণ অসুখ বিসুখ  হাত-পা গুটিয়ে বসে নেই।

বাংলাদেশে ঋতু পরিবর্তন চলছে, সাধারণ সর্দি-কাশি থেকে শুরু করে বেড়েছে অন্যান্য অসুখ-বিসুখও। কিন্তু বর্তমান সময়ে সবচেয়ে বড় আতঙ্কের নাম করোনা ভাইরাস বা কোভিড-১৯।  এটির প্রথম দিকের উপসর্গগুলোও সাধারণ সর্দি-কাশির মতোই। কেউ যাতে সাধারণ সর্দি-কাশিতে আক্রান্ত হয়ে আতঙ্কগ্রস্ত হয়ে না পড়েন কিংবা অহেতুক হাসপাতালে ভিড়  না করেন।

সাধারণ মানুষের অসুবিধার কথা  বিবেচনা করেই ‘পাথওয়ে’র উদ্যোগে সম্পূর্ণ বিনামূল্যে ‘হ্যালো ডক্টর’ নামে টেলিমেডিসিন সেবা চালু করেছে। এটি বহুকাল ধরেই চলে আসছে সমস্ত বিশ্বে।  যখনই কোনো দেশে মহামারি অথবা দুর্যোগকালীন সময় চলতো। টেলিফোনের মাধ্যমে স্বাস্থ্যসেবা প্রদান করা হতো। যাকেই বর্তমান সময়ে বলা হয় টেলিমেডিসিন।

আমাদের প্রযুক্তি উন্নত হওয়াতে আমরা আরও সহজে এ সেবা নিতে পারব। শুধু টেলিফোনের মাধ্যমে নয় আমাদের বিশেষজ্ঞ চিকিৎসকরা ভিডিও কনফারেন্সের মাধ্যমেও চিকিৎসা সেবা প্রদান করে থাকেন। আমাদের টেলিমেডিসিন টিমে রয়েছে তি নজন এমবিবিএস ডিগ্রিধারী চিকিৎসক,  তিন জন বিশেষজ্ঞ গাইনী চিকিৎসক এবং একজন দন্ত চিকিৎসক।

আপনার চিকিৎসা বিষয়ক যেকোনো পরামর্শের জন্য দিনে ২৪ ঘণ্টা সপ্তাহে সাতদিন সার্বক্ষণিকভাবে রয়েছে আমাদের টেলিমেডিসিন টিম।  কোন রোগের কোনো পর্যায়ে হাসপাতালে যাওয়া উচিতৎ, জরুরি সময়ে আপনার করণীয় কিংবা আপনি করোনা আক্রান্ত হলেও আপনার করণীয় কি? কখন হাসপাতালে যাবেন?

কোন কোন হাসপাতালে যাবেন?  এসব প্রশ্নের উত্তর দিতে রয়েছে আমাদের টেলিমেডিসিন সেবা। তাই অসুস্থতায় অযথা চিন্তিত না হয়ে। এই হাসপাতাল ওই হাসপাতাল ছোটাছুটি না করে ঘরে বসেই সম্পূর্ণ বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছ থেকে চিকিৎসা সেবা নিন।