পূর্ব চীন সাগরে চক্কর দিয়ে গেল যুক্তরাষ্ট্রের ভয়ঙ্কর বিমান!

SHARE

সারা বিশ্ব কাঁপছে করোনায়। এমন সময় চীন সাগরে নজরদারি বাড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির এক বোমারু বিমান পূর্ব চীন সাগরে এসে চক্কর দিয়ে গেছে। যুক্তরাষ্ট্রের বি-ওয়ানবি ল্যান্সার নামের ভয়ঙ্কর এক বোমারু বিমান পূর্ব চীন সাগরে এসে একটি সামরিক প্রশিক্ষণ শেষ করেছে।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিয়জিত মার্কিন বিমানবাহিনীর দপ্তর থেকে মঙ্গলবার পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পূর্ব চীন সাগরে ৩০ ঘণ্টার এক প্রশিক্ষণ মিশন শেষ করার পরে ৪ মে গুয়ামের আন্ডারসন বিমান ঘাঁটিতে বিমানটি ফিরে গেছে।

নাইনথ এক্সপেডিশনারি বোম্ব স্কোয়াড্রন বি-ওয়ানবি ল্যান্সারটি সফলতার সঙ্গে বিমান ঘাঁটিতে ফিরে গেছে। বিবৃতিতে বলা হয়েছে, বোম্বার টাস্কফোর্স মোতায়েনের (বিটিএফ) জন্য গুয়ামেতে এই বিমানটি মোতায়েন করা হয়েছে। জাতীয় প্রতিরক্ষা কৌশলের অংশ হিসেবে এই অঞ্চলে বোম্বার টাস্কফোর্স মোতায়েন করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের বি-ওয়ানবি ল্যান্সার নামের ভয়ঙ্কর এই বোমারু বিমানটি গাইড ও আনগাইডেড উভয় ধরনের অস্ত্রই সবচেয়ে বেশি বহন করতে পারে। শূন্যে উড়তে পারে সবচেয়ে বেশি পরিমাণ মিসাইল নিয়ে। দুই হাজার পাউন্ড বহন করেও পাহাড়ি এলাকায় আক্রমণ করতে পারে। সুপারসনিক গতি বা শব্দের থেকেও বেশি গতিতে উড়ে শুত্রু পক্ষের ওপর হামলা চালাতে পারে। এটি একই গতিতে উড়ে প্রতিপক্ষের হামালাকে এড়িয়েও যেতে পারে।

এর আগে ২০১৭ সালের দিকে এই বিমান মোতায়েন করা হয়েছিল এই অঞ্চলে। রিপাবলিক কোরিয়া এয়ার ফোর্স ও জাপান এয়ার সেলফ ডিফেন্স ফোর্সের সঙ্গে একাধিক দ্বিপক্ষীয় মিশন পরিচালনা করার জন্য মোতায়েন করা হয়েছিল এই বিমান। বিবৃতিতে বলা হয়, এই বিমানকে গুয়ামেতে ফিরে পেয়ে আমরা আনন্দিত। আমেরিকা ও তার সহযোগীদের যেকোনো ধরনের হুমকি মোকাবেলায় প্রস্তুত বোমারু বাহিনী।