বৈশাখ উদযাপনের টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দিচ্ছে ঢাবি

SHARE

করোনাভাইরাসের কারণে এবার নববর্ষের প্রথমদিন পহেলা বৈশাখ উদযাপন হচ্ছে না। হচ্ছে না ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের আয়োজনে মঙ্গল শোভাযাত্রাও। আর এই করোনার কারণে হলগুলোতে আপ্যায়নের জন্য বরাদ্দ ৫৪ লাখ টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দেওয়া সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এবার বৈশাখ উদযাপন না হওয়ায় আপ্যায়ন ও ব্যয়ের টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দিতে অনুরোধ জানিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) প্রতিনিধিরা। আজ বুধবার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

এদিকে দীর্ঘ ২৮ বছর পর ডাকসুর অভিষেকের জন্য ৩০ লাখ টাকা বরাদ্দ দিয়েছিল প্রশাসন। কিন্তু অভিষেকের এই অর্থ এখনো ব্যয় হয়নি। ইতিমধ্যে ডাকসুর এক বছর মেয়াদ শেষ হয়েছে। নতুন নির্বাচন না হওয়ায় এখন আরো তিন মাস মেয়াদ রয়েছে ডাকসুর। কিন্তু করোনার কারণে দেশের অস্বাভাবিক পরিস্থিতিতে অভিষেকের অর্থ ত্রাণ তহবিলে জমা দেওয়ার দাবিও উঠেছে।

ডাকসুর সহ-সাধারণ সম্পাদক (এজিএস) সাদ্দাম হোসেন গণমাধ্যমকে জানিয়েছেন, ডাকসুর আহ্বানের পরিপ্রেক্ষিতে নববর্ষে হলগুলোতে আপ্যায়ন বাবদ বরাদ্দ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই অর্থ সহায়তা থেকে অসহায় মানুষের কল্যাণে ব্যয় হবে।

তিনি বলেন, করোনায় বৈশ্বিক এই সংকট মোকাবেলা করছি। এই অবস্থায় অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর নৈতিক দায়বদ্ধতা। সে জন্য নববর্ষে আমাদের হলগুলোর জন্য আপ্যায়ন বাবদ যে টাকা বরাদ্দ দেওয়া হয় সেটা যেন অসহায় মানুষদের জন্য শিক্ষার্থীদের পক্ষ থেকে ব্যয় করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রশাসন থেকে অনানুষ্ঠানিকভাবে জানানো হয়েছে যে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে এই টাকা দেওয়ার সিদ্দান্ত হয়েছে। খুব শিগগিরই এটা হস্তান্তর করা হবে।

ডাকসুর সদস্য নজরুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, গত বছরের ২৩ মার্চ ডাকসুর অভিষেক হয়। তবে কোনো অভিষেক অনুষ্ঠান করা সম্ভব হয়নি। পরবর্তীতে নবীনবরণ অনুষ্ঠান পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু মেয়াদ শেষের পথে থাকায় নবীনবরণ করা হয়তো সম্ভব হবে না। কারণ করোনার কারণে দেশের পরিস্থিতি খুব দ্রুত স্বাভাবিক হচ্ছে না। কাজেই অভিষেকের ৩০ লাখ টাকাও প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দিতে হবে। এই সংকটময় মূহুর্তে অসহায় মানুষকে সহায়তায় দিতে হবে।