করোনায় ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা, তীব্র নিন্দা ইউরোপীয় ইউনিয়নের

SHARE

করোনাভাইরাস প্রাদুর্ভাব মোকাবেলায় ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণে নিষেধাজ্ঞা জারির ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার টেলিভিশনে প্রচারিত এক বক্তব্যে তিনি ইউরোপ থেকে আগামী ৩০ দিনের জন্য যুক্তরাষ্ট্রে ভ্রমণ স্থগিত করার ঘোষণা দেন।

এই ‘কঠোর, কিন্তু প্রয়োজনীয়’ নিষেধাজ্ঞা যুক্তরাজ্যের জন্য কার্যকর হবে না বলে তিনি জানান, যদিও যুক্তরাজ্যে ৪৬০ জনের মধ্যে এই ভাইরাস শনাক্ত করা হয়েছে। যুক্তরাষ্ট্রে এরই মধ্যে ১ হাজার ১৩৫ জনের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে, যাদের মধ্যে ৩৮ জন মারা গেছে। ট্রাম্প বলেন, আমাদের দেশের সীমানার মধ্যে নতুন ভাইরাস আক্রান্ত ব্যক্তি যেন প্রবেশ করতে না পারে তা নিশ্চিত করতে ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে সব ধরণের ভ্রমণ নিষিদ্ধ করেছি।

ট্রাম্পের এই ধরনের ঘোষণার সমালোচনা করেছে ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় ইউনিয়নের নেতারা বৃহস্পতিবার জানিয়েছেন, করোনা শুধু ইউরোপেই আক্রমণ করেছে না। অন্যান্য মহাদেশেও আক্রমণ করেছে। ট্রাম্প এই ধরনের সিদ্ধান্ত নিয়েছেন একতরফাভাবে ও কোনো ধরনের পরামর্শ ছাড়াই।

ইউরোপীয় কমিশনের সভাপতি উরসুলা ভন ডের লেইন এবং ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল জানিয়েছেন, করোনাভাইরাস সঙ্কট বিশ্বব্যাপী দেখা দিয়েছে। এটি কোনো মহাদেশেই সীমাবদ্ধ নয়। এই বিশ্ব সঙ্কট মোকাবেলায় একতরফা ব্যবস্থা গ্রহণের পরিবর্তে সকলের সহযোগিতা প্রয়োজন।