পশ্চিমতীর দখলের পরিকল্পনা নেতানিয়াহুর, সতর্ক করল জাতিসংঘ

SHARE

মঙ্গলবার ফিলিস্তিনের পশ্চিম তীরের জর্ডান উপত্যকা দখলের ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। নেতানিয়াহুর এই পরিকল্পনার তীব্র সমালোচনা করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্থনিও গুতেরেস। নেতানিয়াহুর এই পরিকল্পনা বাস্তবায়নের বিষয়ে সতর্ক করে দিয়েছেন তিনি। এই পরিকল্পনা আন্তর্জাতিক আইন পরিপন্থী বলে মন্তব্য করেছেন জাতিসংঘ

জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, এমন পদক্ষেপ যদি বাস্তবায়ন করা হয়ে তবে তারা আন্তর্জাতিক আইনের ভয়াবহ লঙ্ঘন হবে। আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা অর্জনে তা বড় বাধা হয়ে দাঁড়াবে।

আগামী ১৭ সেপ্টেম্বর ইসরায়েলের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর ঠিক সাত দিন আগে মার্কিন সমর্থন নিয়ে জর্ডান উপত্যকা দখলের অঙ্গীকার করেন নেতানিয়াহু।

মঙ্গলবার এক টেলিভিশন ভাষণে নেতানিয়াহু জানান, ইসরায়েলের আসন্ন সাধারণ নির্বাচনে জয়ী হলে তার সরকার এ পদক্ষেপ বাস্তবায়ন করবে। এছাড়া পশ্চিম তীরের সব এলাকায় ইহুদি বসতি স্থাপন নিশ্চিত করা হবে। তবে এর আগে এ বিষয়ে ইসরায়েলের নির্ভরযোগ্য মিত্র মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরামর্শ নেওয়া হবে।

প্রসঙ্গত, জর্ডান উপত্যকা ইসরায়েলি সেনাবাহিনী নিয়ন্ত্রিত এমন একটি এলাকা, যেখানে ৬৫ হাজার ফিলিস্তিনি এবং ১১ হাজার অবৈধ ইহুদি বসতি স্থাপনকারীর বসবাস। ফিলিস্তিনের পশ্চিম তীরের ৩০ ভাগ এলাকা নিয়ে উত্তর ডেড সি ও জর্ডান উপত্যকা গঠিত।

সূত্র : টাইমস অব ইসরায়েল