ব্রিটেনের তিন মন্ত্রণালয় পাকিস্তানী ও ভারতীয় বংশোদ্ভুতের হাতে

SHARE

প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেই মন্ত্রীসভায় রদবদল নিয়ে এসেছেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী বরিস জনসন। সেই মন্ত্রীসভায় গুরুত্বপূর্ণ পদে স্থান পেয়েছেন তিন ব্রিটিশ এশিয়ান। নতুন মন্ত্রীসভায় পাকিস্তানী বংশোদ্ভুত সাজিদ জাবিদ অর্থমন্ত্রী, ভারতীয় অরিজিন প্রীতি প্যাটেল স্বরাষ্ট্রমন্ত্রী এবং আলোক শর্মা আন্তর্জাতিক উন্নয়ন মন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন।

বাকি ১৪ জন মন্ত্রী হলেন- পররাষ্ট্র : ডমিনিক র‌্যাব; দপ্তরবিহীন : মেইকেল গোভ; স্বাস্থ্য : ম্যাট হ্যানকক; বাণিজ্য : আন্দ্রে লিডসম; আন্তর্জাতিক বাণিজ্য : লিজ ট্রুস; পরিবেশ : থেরেসা ভিলিয়ার্স; শিক্ষা : গেভিন উইলিয়ামসন; পূর্ত ও পেনশন : আম্বার রুড; প্রতিরক্ষা : বেন ওয়ালেস; ব্রেক্সিট : স্টিফেন বার্কলে; সংস্কৃতি, গণমাধ্যম ও ক্রীড়া : নিকি মরগ্যান; গৃহায়ন ও স্থানীয় সরকার : রবার্ট জেনরিক এবং আইন : রবার্ট বার্কল্যান্ড।

কোনো ‘যদি’ নয়, ‘কিন্তু’ নয়- যোগ্য নেতৃত্ব দিয়ে ব্রিটেনকে এগিয়ে নিতে হবে। প্রধানমন্ত্রী হিসেবে প্রথম বক্তৃতায় এ কথা বলেছেন বরিস জনসন। তিনি প্রথম দিনেই প্রথানুযায়ী তার মন্ত্রিসভা গঠন করতে শুরু করেছেন। এখন পর্যন্ত ১৭ জনের নাম জানা গেছে। বরিস জনসন ৩১ অক্টোবর ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে আসার সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, যারা সন্দেহ প্রকাশ করেছিলেন, আমাদের নিয়ে নানা আশঙ্কার কথা জানিয়েছিলেন, আবারো প্রমাণ হয়েছে তারাই ভুল। সময় এসেছে সিদ্ধান্ত নেয়ার। সঠিক নেতৃত্বের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে হবে। তিনি বলেন, আমার কাজ দেশ ও জনগণের সেবা করা।

এ সপ্তাহে নতুন ২০টি হাসপাতালের কাজ শুরুর ঘোষণা দিয়ে জনসন বলেন, ন্যাশনাল হেলথ সার্ভিসের বাজেট নিশ্চিত করা হবে। শিক্ষা, সামাজিক নিরাপত্তাসহ বিভিন্ন খাতে নতুন সরকারের পরিকল্পনা তুলে ধরেন প্রধানমন্ত্রী।