শচীন-ভিভদের ছাড়িয়ে ‘হিটম্যান’ এর নতুন রেকর্ড

SHARE

রোহিত শর্মার ব্যাটিং দেখলে যে কেউ বলবে, তার ‘হিটম্যান’ উপাধি পুরোপুরি সার্থক। ভারতের ভয়ংকর এই ব্যাটসম্যান চলতি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই সেঞ্চুরি হাঁকিয়েছেন। দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে হাফ সেঞ্চুরি করে নাম তুলেছেন রেকর্ড বইয়ে। ৫৭ রানের ওই ইনিংস খেলে তিনি পেছনে ফেলে দিয়েছেন স্বদেশি ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকার এবং ক্যারিবীয় কিংবদন্তি স্যার ভিভিয়ান রিচার্ডসকেও। এই দুই বরেণ্য ক্রিকেটারকে পেছনে ফেলাই তো বিরাট ব্যাপার। এছাড়াও রোহিতের আরও রেকর্ড আছে।

অস্ট্রেলিয়া বরাবরই রোহিতের প্রিয় প্রতিপক্ষ। ওয়ানডেতে নির্দিষ্ট কোনো দলের বিপক্ষে একজন ব্যাটসম্যানের সবচেয়ে কম ইনিংসে ২ হাজার রানের রেকর্ডটি এখন রোহিতের। গতকাল এই রেকর্ডটি করতে তার দরকার ছিল ১৮ রান। এই মাইলফলক ছুঁতে ভারতীয় ওপেনারের লেগেছে মাত্র ৩৭ ইনিংস। শচীন টেন্ডুলকারের লেগেছিল ৪০ ইনিংস। ৫৭ রানের ইনিংস খেলার পথে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডেতে কমপক্ষে ২ হাজার রান করা মাত্র চতুর্থ ব্যাটসম্যান হয়েছেন রোহিত। টেন্ডুলকার-রোহিত ছাড়াও অজিদের বিপক্ষে ২ হাজার রান আছে ভিভ রিচার্ডস ও ডেসমন্ড হেইন্সের।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ২ হাজার রান করতে রিচার্ডসের লেগেছিল ৪৪ ইনিংস, আর হেইন্সের ৫৯ ইনিংস। ব্যাটিং গড়ের দিক দিয়েও সবাইকে ছাড়িয়ে গেছেন রোহিত। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে রোহিতের ব্যাটিং গড় ৬১.৭২। এছাড়া ৯৪.০৮ স্ট্রাইক রেট নিয়েও বাকি চারজনের চেয়ে এগিয়ে আছেন তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৭ ইনিংসে ৭০টি ছক্কা মেরে নির্দিষ্ট কোনো দলের বিপক্ষে সর্বোচ্চ ছক্কার রেকর্ডে দ্বিতীয় স্থানে আছেন ‘হিটম্যান’। তার আগে আছেন ‘দ্য ইউনিভার্স বস’ ক্রিস গেইল। ৩৩ ইনিংসে ক্যারিবিয়ান দানব মেরেছেন ৮৪টি ছক্কা।