মার্কিন নিষেধাজ্ঞার প্রভাবে কমছে হুয়াওয়ে ফোনের দাম

SHARE

চীনের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। আর এই পরিপ্রেক্ষিতে চীনা মোবাইল ফোন হুয়াওয়ে’র দাম পড়ে গেছে অনেকটাই।

জানা গেছে, যুক্তরাজ্যের আউটলেট মিউজিক ম্যাগপিতে হুয়াওয়ে মোবাইল ফোন মাত্র ১৮৩ ডলারেই বিক্রি হচ্ছে।

এদিকে ফোর্বস বলছে, কয়েক সপ্তাহ আগে গ্রাহকরা হোয়াওয়েই মোবাইল ৫১৩ ডলারে ক্রয় করতেন।

এদিকে, পি ৩০ প্রো এর প্রধান প্রতিদ্বন্দ্বী স্যামসাং টেন প্লাস যার খুচরা মূল্য ছিল ১৫৪৮ ডলার তা এখন ৯৩৬ ডলারে বিক্রি করা হচ্ছে। যা হুয়াওয়ের নতুন ফোনের তুলনায় অনেক বেশি।

সিঙ্গাপুরের গণমাধ্যম স্ট্রেইটস টাইমস জানিয়েছে, হুয়াওয়ে স্মার্টফোনগুলোর বাজারে বড় ধরনের ধস নেমেছে।

হুয়াওয়ে প২০ ডিভাইসের মালিকদের ক্ষেত্রে পরিস্থিতি আরও খারাপ হয়ে উঠছে। পুরানো ফোনের জন্য তাদেরকে ১৩৭ ডলার অফার করা হচ্ছে।

হুয়াওয়ের মালিকদের খারাপ অবস্থায় থাকা হ্যান্ডসেটের জন্য ৬৮ ডলার এবং ত্রুটিযুক্ত হ্যান্ডসেটের জন্য ১৩ ডলার অফার করা হচ্ছে।

স্ট্রেইটস টাইমস জানায়, বেশিরভাগ মোবাইল ফোনের দোকান মালিক জানিয়েছে, তারা এখনও ব্যবহৃত হুয়াওয়ে হ্যান্ডসেট ক্রয় করছে। তারা এর জন্য অত্যন্ত কম দাম অফার করছে। কিছু দোকান ব্যবহৃত হুয়াওয়ে মোবাইল ফোন কেনা সম্পূর্ণভাবে বন্ধ করে দিয়েছে।

সংবাদমাধ্যমটি জানায়, গ্রাহকরা দাম পড়ে যাওয়া মোবাইল ফোন ক্রয় থেকে বিরত থাকছে।

এ বিষয়ে অরচেড এক্সচেঞ্জের কাসিয়া মোবাইল নামের দোকানমালিক বেন ইউ বলেন, আগে আমরা প্রতিদিন গড়ে ২০ টি হুয়াওয়ে ফোন বিক্রি করতাম। এখন আমরা প্রতিদিন মাত্র দুই থেকে তিনটি বিক্রি করছি।

এদিকে, গত সপ্তাহে গুগল ঘোষণা দিয়েছে, চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানকে (হুয়াওয়ে) শাস্তি দিতে তারা মার্কিন সরকারের নিষেধাজ্ঞা মেনে চলবে।

সূত্র : দ্য টেলিগ্রাফ