সৌদি যুবরাজের ১ হাজার কোটি ডলার প্রত্যাখ্যান আব্বাসের

SHARE

ফিলিস্তিন-ইসরায়েল ইস্যুতে যুক্তরাষ্ট্রের তথাকথিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা মেনে নেয়ার জন্য ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ১ হাজার কোটি মার্কিন ডলার দেয়ার প্রস্তাব দিয়েছেন সৌদি ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান। এক প্রতিবেদনে লেবানন ভিত্তিক গণমাধ্যম আল-আখবার এ তথ্য জানিয়েছে।

তবে ফিলিস্তিনি জনগণকে দেয়া প্রতিশ্রুতি রক্ষায় বিন সালমানের প্রস্তাব প্রত্যাখ্যান করেন মাহমুদ আব্বাস। এরমধ্যই, ফিলিস্তিনিদের সহায়তায় প্রায় আড়াই কোটি মার্কিন ডলার দেয়ার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

রমজানের পরই যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ করবে ট্রাম্প প্রশাসন। যাকে শুরু থেকেই ষড়যন্ত্র বলে আসছে ফিলিস্তিন। ইসরাইলের নৃশংসতার শিকার ফিলিস্তিনকে, শান্তি পরিকল্পনা গ্রহণে বাধ্য করার জন্য ইতোমধ্যে সবধরনের সহযোগিতাও বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। মানবসৃষ্ট এ সংকটে দুর্বিষহ দিন কাটছে সব শ্রেণিপেশার ফিলিস্তিনির। সমাধানের উপায় খোঁজার তাগিদ দিয়েছেন সংশ্লিষ্টরা। আর আশ্বাস কর্তৃপক্ষের।

গত চার মাসে ফিলিস্তিনের পরিস্থিতি খারাপ থেকে ভয়াবহ রূপ নিয়েছে বলে নিরাপত্তা পরিষদকে জানান জাতিসংঘে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর। এছাড়া, যুক্তরাষ্ট্রের পরিকল্পনা প্রত্যাখ্যান করে আন্তর্জাতিক আইন ও মানবতাবিরোধী যে কোনো প্রস্তাব প্রতিহতের ঘোষণা দেন তিনি। এ অবস্থায়, ফিলিস্তিনিদের মানবিক সহায়তায় ২ কোটি ৪৭ লাখ মার্কিন ডলার দেয়ার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

এরমধ্যেই, ফিলিস্তিনিদের সংকটকে স্বার্থ হাসিলের মঞ্চ বানাতে চাইছে সৌদি আরব। ট্রাম্পের তথাকথিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা গ্রহণের জন্য মাহমুদ আব্বাসকে ১ হাজার কোটি মার্কিন ডলার দেয়ার প্রস্তাব দিয়েছেন সৌদি ক্রাউন প্রিন্স। বিন সালমান, আব্বাসের কাছে জানতে চান, তার পারিষদ ব্যয়। আব্বাস জানান, তিনি রাজপুত্র নন যে, তার পারিষদ থাকবে। জেরুজালেমের পরিবর্তে আবু দিসে রাজধানী প্রতিষ্ঠা এবং ট্রাম্পের পরিকল্পনা গ্রহণের শর্তে আব্বাসকে ওই অর্থ দেয়ার প্রস্তাব দেন বিন সালমান। জনগণকে দেয়া প্রতিশ্রুতি রক্ষায় সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট। মঙ্গলবার লেবানন ভিত্তিক গণমাধ্যম আল আখবার এ তথ্য জানায়।