জুলিয়ান অ্যাসাঞ্জের মুক্তির দাবিতে মানববন্ধন

SHARE

সাংবাদিক জুলিয়ান অ্যাসাঞ্জের মুক্তি ও অবাধ তথ্য প্রবাহ নিশ্চিতের দাবিতে শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ হয়েছে। ‘মুক্ত গণমাধ্যম ও তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিতের দাবিতে আমরা’ শীর্ষক ব্যানারে এ কর্মসূচিতে সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি পেশার প্রতিনিধিরা অংশগ্রহণ করে।

এসময় বক্তারা বলেন, সারাবিশ্বে অবাধ তথ্য প্রবাহ নিশ্চিতের যে জোর দাবি উঠেছে, বর্তমান সময়ে তার কেন্দ্রীয় চরিত্রে অবস্থান করছেন জুলিয়ান অ্যাসাঞ্জ। অষ্ট্রেলিয়ার এই নাগরিক যুক্তরাষ্ট্র ও তার সামরিক জোট ন্যাটোর সামরিক এবং কূটনীতিক লাখ লাখ গোপন নথি ফাঁস করে দিয়ে দেখিয়েছেন ক্ষমতাধর রাষ্ট্রগুলো কী করে মুষ্টিমেয় গোষ্ঠীর স্বার্থ উদ্ধারে নির্বিচারে মানুষ খুন, ষড়যন্ত্র ও আইন লংঘন করে বেড়ায়। কিন্তু যুদ্ধবাজ দেশের শাসকরা অ্যাসাঞ্জের এই লড়াইকে স্বাভাবিকভাবে দেখেনি। তাই তাকে গ্রেপ্তারের মধ্য দিয়ে পশ্চিমা বিশ্ব তথ্যের অবাধ প্রবাহে বাধা তৈরি করেছে। এই বাধা ভাঙতে হবে।

বাংলাদেশে বিভিন্নভাবে গণমাধ্যমের কণ্ঠরোধের চেষ্টারো সমালোচনা করে বক্তারা বলেন, অ্যাসাঞ্জ কেবলই একজন ব্যক্তি নয়। অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করার যে লড়াই চলছে দেশে দেশে সে লড়াইয়ের নেতা বনে গেছেন অ্যাসাঞ্জ। তাই ‘গণ সাংবাদিক’ অ্যাসাঞ্জের গ্রেপ্তারের প্রতিবাদ ও মুক্তির দাবি জানানো সবারই নৈতিক দায়িত্ব।

দেশের গণমাধ্যমগুলোর স্বাধীনতা নিশ্চিত করতে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তারা। মানবন্ধন চলাকালে সমাবেশে বক্তৃতা করেন সাংবাদিক রাজু আহমেদ, মীর মোশাররফ হোসেন, অনির্বান শাহরিয়ার, আবু দাউদ খান, প্রমেথেশ শীল, আবদুল মান্নান দিপ্ত, রাব্বি সিদ্দীকি, বাঁধন অধিকারী, মুজাহিদুল ইসলাম উইন, আহমেদ ইসমাম, ডিএস সৌরভ প্রমূখ।