আসছে আসাদ জামানের চলচ্চিত্র ‘জলঘড়ি’

SHARE

আসছে আসাদ জামানের সিনেমা জলঘড়ি। যার পুরো নাম জলঘড়ি- Story Never Dies. চিত্রায়ণের কাজ শেষে ছবিটি এখন সম্পাদনার টেবিলে। ছবিটি পরিচালনা, চিত্রনাট্য এমনকী প্রযোজনাও করেছেন তিনি। আসাদ জামান ‘ঢাকা অ্যাটাক সিনেমার সংলাপ লিখেছিলেন।’ এছাড়াও জান্নাত চলচ্চিত্রের সংলাপ ও চিত্রনাট্য তাঁর লেখা। তাহসান-শ্রাবন্তী-তাসকিন অভিনীত মুহম্মদ মোস্তফা কামাল রাজের মুক্তি পেতে যাওয়া চলচ্চিত্র ‘যদি একদিন’ এর চিত্রনাট্য লিখেছেন আসাদ জামান।

জলঘড়িতে অভিনয় করেছেন, দীপান্বিতা মার্টিন,হাসনাত রিপন,জয়িতা মহলানবিশ,রিমন সরকার,শোয়েব মনির,নুসরাত জাহান খান নিপা,নুসরাত পাপিয়া,রুশো,ইকতারুল ইসলাম,হুমায়ুন রশিদ সম্রাট,সেলিম আহমেদ,ইভান সাইর,শাজাহান সৌরভ, স্বপন,টিপু,বাবুল,আরাফাত,নেহাল,মর্জিনা মুনা সহ আরও অনেকে।

কেন এই নির্মাণ? এ সম্পর্কে আসাদ জামান বলেন, ‘আমাদের দেশে সাধারণত লিনিয়াল গল্পে সিনেমা হয়,সেই দিক থেকে আমাদের গল্প পুরোপুরি নন লিনিয়ার এবং আমরা ভীষণ জোর দিয়ে বলতে চাই এই ধরনের নন লিনিয়ার গল্প আমাদের দেশে এর আগে হয়নি,শুধু গল্প নয়,নির্মাণেও আমরা গৎবাঁধা ফর্মেশনের বাইরে গিয়ে নতুন কিছু করার চেষ্টা করেছি। ইন্ডিপেনডেন্ট সিনেমা ফর্মেশনে আমাদের সমস্ত কিছু হয়েছে। আমরা সবাই মিলে একটি ইন্ডিপেনডেন্ট ফিল্ম বানানোর চেষ্টা করেছি।’

কেম০ন গল্পে নির্মিত জলঘরি? নির্মাতা জানান, এই শহরের কিছু মানুষের জীবনে ৩১ ডিসেম্বরের রাতে আকস্মিক বা সময়ের বিবর্তনে ঘটে যাওয়া কিছু ঘটনা যা আমূল পাল্টে দেয় তাদের জীবন,পরস্পরের যোগাযোগহীন মানুষ গুলো দাঁড়িয়ে যায় একই কাতারে। জড়িয়ে যায় একজন আরেকজনের গল্পে,একজন আরেকজনের জীবনের স্রোতে। এই স্রোতে ভেসে যায় তাদের পারস্পরিক সম্পর্ক,উঠে আসে লোভ-লালসা,স্বপ্ন,আর থার্টি ফার্স্ট নাইটের উৎসব আবহ,রাষ্ট্র আর সমাজ ব্যবস্থায় এই প্রভাব আর একে ঘিরে আমাদের হিপোক্রেসির লাগামহীনতা। এভাবেই একের পথ মাড়িয়ে এগিয়ে চলে আরেকজনের গল্প যা ফাইনালি মুখোমুখি দাঁড়িয়ে যায় নতুন বছরের উৎসব উদযাপনের প্রারম্ভকালে।

সিনেমার অধিকাংশ শুটিং হয়েছে ঢাকার ইস্কাটন,মগবাজার রেলগেট,রমনা,পুরনো ঢাকার বাহাদুর শাহ্‌ পার্ক এলাকা,বাংলামোটর,শাহবাগ,মহাখালি,উত্তরায়। এছাড়াও কিছু শুটিং হয়েছে নারায়ণগঞ্জ এবং চাঁদপুরে।