আজ পবিত্র শবে কদর

SHARE

২৪আওয়ার রিপোর্ট : পবিত্র লাইলাতুল কদর বা শবেকদর বৃহস্পতিবার দিবাগত রাতে পালিত হবে। মুসলমানদের কাছে শবে কদর অত্যন্ত মহিমান্বিত একটি রাত। এ উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আলোচনা, মিলাদ ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে।
শবে কদর উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ এবং বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা বাংলাদেশসহ মুসলিম বিশ্বের সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানান।
পবিত্র ইসলাম ধর্মে বলা হয়েছে, অন্য সময় এক হাজার মাস ইবাদত করলে যে সওয়াব পাওয়া যাবে কদরের এই রাতে ইবাদত করলে তার চেয়ে বেশি সওয়াব পাওয়া যাবে। তাই এই রাতে ইবাদত-বন্দেগি করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। এ কারণে মুসলিম সম্প্রদায়ের কাছে সওয়াব হাসিল ও গুনাহ মাফের রাত হিসেবে শবে কদরের ফজিলত অতুলনীয়।
হাদিসে আছে, ২০ রমজানের পর যেকোনো বিজোড় রাত কদর হতে পারে। তবে, ২৬ রমজানের রাতেই লাইলাতুল কদর আসে বলে আলেমদের অভিমত। শবে কদরের এ রাতে পবিত্র কোরান অবতীর্ণ হয় এবং এই রাতকে কেন্দ্র করে কোরান শরিফে ‘আল-কদর’ নামে একটি সূরাও নাজিল করা হয়।
এদিকে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে আজ জোহরের নামাজের পর ওয়াজ করবেন ইসলামী চিন্তাবিদরা। এশা ও তারাবির নামাজের পর মসজিদের খতিবরা ওয়াজ করবেন। ফজরের পর মিলাদ, দোয়া ও আখেরি মোনাজাত পরিচালনা করবেন মসজিদের পেশ ইমাম মাওলানা মুহাম্মদ এহসানুল হক।