মুসা বিন শমসেরের বিরুদ্ধে দুদককে মামলার সুপারিশ

SHARE

গাড়িতে শুল্ক ফাঁকি দিয়ে দুর্নীতি ও অবৈধ সম্পদ অর্জনের কারণে বিতর্কিত ব্যবসায়ী মুসা বিন শমসেরের বিরুদ্ধে মামলা করতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) সুপারিশ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।

এছাড়াও ফাঁকি দেওয়া ওই অর্থ পাচারের অভিযোগে বিতর্কিত এই ব্যবসায়ীর বিরুদ্ধে মুদ্রা পাচার প্রতিরোধ আইনে মামলার অনুমতিও রাজস্ব বিভাগের কাছে চেয়েছে তারা।

বৃহস্পতিবার এনবিআর চেয়ারম্যানের মাধ্যমে দুদকে সুপারিশ করা হয়েছে বলে জানান শুল্ক গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক মইনুল খান।

শুল্ক গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক বলেন, ‘কারনেট ডি প্যাসেজ’ সুবিধায় বাংলাদেশে আনা একটি রেঞ্জ রোভার গাড়ি গত ২১ মার্চ মুসা বিন শমসেরের দখল থেকে উদ্ধার করে শুল্ক গোয়েন্দারা। তারপর তাকে তলব করে জিজ্ঞাসাবাদও করেছিলেন শুল্ক গোয়েন্দারা।

মইনুল খান বলেন, “গাড়িটি ভোলা বিআরটিএ থেকে শুল্ক পরিশোধের ভুয়া বিল অব এন্ট্রি দেখিয়ে রেজিস্ট্রেশন করা ছিল। তিনি এতে ১৭ লাখ টাকা শুল্ক দিয়েছেন বলে দাবি করেছেন।

‘কিন্তু চট্টগ্রাম কাস্টম হাউসের সাথে যোগাযোগ করে দেখা যায়, এই বিল অব এন্ট্রি দাখিল হয়নি। এতে সরকারের প্রায় সোয়া দুই কোটি টাকা ফাঁকির সঙ্গে জড়িত ছিলেন তিনি (মুসা)।’

শুল্ক গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক জানান, গত ৭ মে শুল্ক গোয়েন্দাদের জিজ্ঞাসাবাদে মুসা লিখিত বক্তব্যে সুইস ব্যাংকে তার রাখা ১২ বিলিয়ন ডলার (৯৬ হাজার কোটি টাকা) জব্দ থাকার তথ্য তুলে ধরেন। কিন্তু এই বিপুল পরিমাণ অর্থসম্পদের সপক্ষে কোনো ব্যাংক স্টেটমেন্ট কিংবা অন্য কোনো প্রামাণিক দলিলাদি তিনি দাখিল করেননি।