নানা কর্মসূচিতে পালিত হচ্ছে মে দিবস

SHARE

২৪আওয়ার রিপোর্ট : আজ মহান মে দিবস। র‌্যালি, আলোচনা সভা, সমাবেশ, মানববন্ধনের মাধ্যমে অধিকার নিশ্চিতের দাবি তুলে পালিত হচ্ছে মে দিবস।

শ্রমিকের অধিকার ও তা নিশ্চিতের দাবি উল্লেখিত ব্যানার, ফেস্টুন, প্লাকার্ড নিয়ে সকাল থেকে বিভিন্ন শ্রমিক সংগঠনের ব্যানারে শ্রমিক ও শ্রমিক নেতারা জড়ো হতে থাকেন জাতীয় প্রেসক্লাবের সামনে। শ্রমিক সংগঠন ছাড়াও শ্রমিকদের অধিকার নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠন আসতে থাকে জাতীয় প্রেসক্লাবের সামনে।

গানে গানেও তারা তাদের দাবি তুলে ধরেন। এ ছাড়া হাতে হাতে দেখা গেছে লাল পতাকা, আর মুখে মুখে ছিলো অধিকারের স্লোগান।

বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, ইসলামী শ্রমিক আন্দোলন, বাংলাদেশি অভিবাসী মহিলা শ্রমিক অ্যাসোসিয়েশন ছাড়াও আরো কয়েকটি সংগঠন প্রেসক্লাবের সামনে মে দিবসের কর্মসূচি পালন করে।

এ সময় তাদের তুলে ধরা অধিকারগুলো মধ্যে রয়েছে বাঁচার মতো মজুরি ও নিরাপদ কর্মস্থল। প্রায় সব সংগঠনের দাবিগুলোর মধ্যে এই দাবি রয়েছে প্রথমে।

বাঁচার মতো মজুরি, নিরাপদ ও মানবিক কর্মস্থল, রানা প্লাজার জায়গায় পোশাক শ্রমিকদের জন্য হাসপাতাল নির্মাণ ও পোশাকশ্রমিকদের নিরাপত্তা, মর্যাদা ও জীবনমান নিশ্চিতের দাবি জানিয়েছে পোশাকশ্রমিকরা।

শ্রমিকদের ন্যায্য অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় ইসলামী শ্রমনীতি বাস্তবায়নের দাবি জানিয়েছে ইসলামী শ্রমিক আন্দোলন। এ ছাড়া সকালে বাংলাদেশ শ্রমিক ফেডারেশন গুলিস্তানে মানববন্ধন করে শ্রমিকের নূন্যতম মজুরি ১৮ হাজার টাকা করার দাবি জানিয়েছে।

অভিবাসীদের অধিকার, নিরাপত্তা ও ন্যায় বিচারের দাবি তুলেছে বাংলাদেশি অভিবাসী মহিলা শ্রমিক অ্যাসোসিয়েশন।