উত্তর মেরু ও আটলান্টিকে তেল-গ্যাস উত্তোলনে ট্রাম্পের নির্বাহী আদেশ

SHARE
২৪আওয়ার ডেস্ক:  উত্তর মেরু ও আটলান্টিক মহাসাগরের তলদেশে তেল-গ্যাস উত্তোলনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নিষেধাজ্ঞা তুলে দিতে নতুন নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার ভাষায়, এই আদেশ ‘আমেরিকান শক্তিকে বাঁধনমুক্ত করবে’।
এ প্রসঙ্গে ট্রাম্প বলেছেন, এতে বৈশ্বিক তেলের বাজারে মন্দার সম্ভাবনা সত্ত্বেও সেখানে হাজার হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। এর আগে, গত ডিসেম্বরে এক নির্বাহী আদেশের মাধ্যমে উত্তর মেরুর জলসীমায় যুক্তরাষ্ট্রের মালিকানাধীন এলাকায় তেল-গ্যাস অনুসন্ধানের উদ্দেশ্যে খননকাজ স্থায়ীভাবে নিষিদ্ধ ঘোষণা করেছিলেন বারাক ওবামা।
নির্বাহী আদেশ সম্পর্কে মার্কিন স্বরাষ্ট্র সচিব রায়ান জিনকে বলেছেন, ‘বিদেশিদের কাছে আবদ্ধ থাকার চেয়ে এ সিদ্ধান্তটি অনেক ভালো।’ এছাড়া ট্রাম্পের নির্বাচনী প্রচারণার সময় ভোটারদের দেয়া প্রতিশ্রুতির একটি ছিল ওবামার পরিবেশ রক্ষা বিষয়ক আইন ও নীতিমালা বাতিল করা।
শুক্রবার ‘আমেরিকা ফার্স্ট অফশোর এনার্জি স্ট্র্যাটেজি’ শীর্ষক ওই নির্বাহী আদেশ স্বাক্ষরের পর ট্রাম্প বলেন, ‘আমাদের দেশে প্রাকৃতিক সম্পদের এক বিশাল ভাণ্ডার রয়েছে। এখানকার সাগরে রয়েছে অবারিত তেল ও প্রাকৃতিক গ্যাসের মজুদ। কিন্তু ফেডারেল সরকার এসব অফশোর ক্ষেত্রে ৯৪ শতাংশই উত্তোলনের জন্য বন্ধ রেখেছে। এর ফলে দেশের মানুষ হাজার হাজার কর্মসংস্থান ও কোটি কোটি ডলারের সম্পদ থেকে বঞ্চিত হচ্ছে।’
নতুন আদেশটির মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে মার্কিন উপকূল থেকে দূরবর্তী কিন্তু দেশটির মালিকানাধীন সব সমুদ্র অঞ্চলের জন্য নতুন উন্নয়ন পরিকল্পনা তৈরি করতে নির্দেশ দেয়া হয়েছে।