রিপাবলিকানদের স্বাস্থ্যসেবা বিল: ধনী-গরিবের ব্যবধান বাড়বে

SHARE

রিপাবলিকানদের উত্থাপিত স্বাস্থ্যসেবা বিল যুক্তরাষ্ট্রে ধনী ও গরিবের ব্যবধান আরও বাড়াবে। ‘ওবামা কেয়ার’ বাতিল করে রিপাবলিকান প্রস্তাবে ধনীদের আয়কর ব্যাপকভাবে হ্রাস করার প্রস্তাব করা হয়েছে। অন্যদিকে নিম্ন আয়ের পরিবারের ওপর কর বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

গত সিকি শতাব্দী ধরে আমেরিকার ধনিক শ্রেণির আয়কর বেড়ে আসছিল। মধ্যবিত্ত কিংবা নিম্ন আয় অতি সামান্যই বেড়েছে কিংবা মোটেই বাড়েনি। মুদ্রাস্ফীতিকে বিবেচনায় আনলে দেখা যায়, ২০০০ সাল থেকে অধিকাংশ মধ্যম এবং নিম্ন আয়ের পরিবার তাদের আয় কমে যেতে দেখেছে।

দল-নিরপেক্ষ এবং স্বাধীন করনীতি কেন্দ্রের প্রতিবেদন মতে স্বাস্থ্য সেবার নামে রিপাবলিকান সদস্যদের উত্থাপিত বিল এ বৈষম্য আরও বৃদ্ধি করবে। প্রতিবেদন মতে, যেসব পরিবারের আয় বার্ষিক ৫০ হাজার ডলারের বেশি, গড়ে তাদের কর কমবে। কিন্তু এর চেয়ে কম আয় সম্পন্ন পরিবারের কর বেড়ে যাবে।

সিনেটর বার্নি সেন্ডার্স মনে করেন, এর ফলে কর্মজীবী পরিবারের সম্পদ ব্যাপকভাবে উচ্চবিত্তদের কাছে চলে যাবে। এ ক্ষেত্রে সাধারণ জনগণকে স্বাস্থ্যবিমার জন্য বেশি পয়সা ঢালতে হবে, অন্যদিকে ধনকুবেররা কর হ্রাসের সুযোগ পাবেন।

মধ্যবিত্ত এবং নিম্ন আয়ের আমেরিকানরা গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে দুই ধারার রাজনৈতিক আন্দোলনের সূত্রপাত ঘটায়। বার্নি সেন্ডার্স ডেমোক্রেটিক পার্টি থেকে মনোনয়ন লাভের জন্য লড়াই করেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডানধারার আন্দোলনে নেতৃত্ব দেন।

ট্রাম্পের প্রথম মুখ্য আইনে তাঁকে সমর্থনকারী অধিক আয়ভুক্ত কর্মজীবী ভোটারদের কর তেমন মওকুফের ব্যবস্থা ছিল না। ট্রাম্প কর মওকুফের বিলটি পাস করার জন্য রিপাবলিকান আইন-প্রণেতাদের ওপর চাপ দিচ্ছেন।

এ উদ্যোগ সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাস্থ্য আইনের অধিকাংশই রহিত করবে। ভবিষ্যতে স্বাস্থ্য খাতে অর্থ বরাদ্দে নিয়ন্ত্রণ আসবে। তবে অধিক আয়ের পরিবার, স্বাস্থ্যবিমা কোম্পানি এবং ওষুধ উৎপাদকদের কর বৃদ্ধির পরিমাণ হ্রাস করবে।
অধিক আয়কর প্রদানকারী ব্যক্তিরা বিনিয়োগের ক্ষেত্রে সর্বোচ্চ (৩.৮ %) কর মওকুফের আওতায় আসবেন। দুই লাখ ডলার উপার্জনকারী ব্যক্তিবর্গ এবং আড়াই লাখ ডলার উপার্জনকারী দম্পতিরা ০.৯% হার কর রেয়াত পাবেন।

স্বাধীন করনীতি কেন্দ্রের মতে, বিলটি পুরোপুরি বাস্তবায়িত হলে দুই লাখ ডলারের বেশি উপার্জন করে এমন পরিবার বছরে গড়ে ৫ হাজার ৬৮০ ডলার কর রেয়াত পাবেন। বছরে ১ মিলিয়ন ডলারের বেশি উপার্জন করেন এমন পরিবারগুলো গড়ে ৫১ হাজার ডলার কর রেয়াত পাবেন।

প্রতিনিধি পরিষদের সদস্য জোসেফ ক্রাউলি মনে বলেন, ট্রাম্প যা করতে চান, তা এখানেই শেষ নয়। তিনি বলেন, আমি মনে করি আপনি যদি সব মিলিনিয়রদেরকে একটি কক্ষে পান, তবে তারা এটাকে প্রত্যাখ্যান করবেন। তাঁরা আপনাকে বলবেন, এমন সহযোগিতা তাদের প্রয়োজন নেই। ৫০ হাজার ডলার কর মওকুফ তাদের প্রয়োজন নেই।

রিপাবলিকানরা এ ধারণা তুলে ধরছেন যে, এ আইনে বহু ক্ষুদ্র ব্যবসার মালিক উপকৃত হবেন। তাঁরা বলেন যে, বিলটি ওবামা কেয়ারের অনেক বাধ্যবাধকতা বাতিল করবে। ব্যক্তির ক্ষেত্রে স্বাস্থ্যবিমা নেওয়া এবং ব্যাপক সংখ্যা বড় নিয়োগকারীদের তাঁদের কর্মচারীদের স্বাস্থ্যসেবার ব্যবস্থা করা।
রিপাবলিকানদের মতে, এসব বাধ্যবাধকতার পরিবর্তে তাঁরা এমন পরিকল্পনা উত্থাপন করছেন যা অনেক সুযোগ বাড়াবে এবং রোগীদের ওপর সরকারের হস্তক্ষেপ কমাবে।
‘মোদ্দা কথা হলো আমরা ওবামা কেয়ার বাতিল করব এবং বদলাব এবং আমরা আমাদের ওয়াদা রাখতে যাচ্ছি’, বলেন হাউস স্পিকার পল রায়ান।
বিলে কিছু ব্যক্তির কর বাড়ানো হয়েছে কারণ এটা টেক্স ক্রেডিট বাতিল করবে, যাতে জনগণ স্বাস্থ্যবিমা ক্রয়ে ব্যবহার করতে পারে।

কর বৃদ্ধির পরিমাণ তুলনামূলকভাবে সামান্যই হবে, কিন্তু তা কর্মজীবী দরিদ্রদের আঘাত করবে। উদাহরণ হিসেবে বলা যায়, যেসব পরিবার বার্ষিক ২০ হাজার থেকে ৩০ হাজার ডলার মধ্যে উপার্জন করে তাদের গড়ে ২০০ ডলার কর বৃদ্ধি পাবে। ৩০ হাজার থেকে ৪০ হাজার উপার্জনকারী পরিবারের ক্ষেত্রে করের পরিমাণ ১৮০ ডলার বাড়বে।

পরিসংখ্যান ব্যুরোর মতে, গত বিশ বছরের বেশি সময় থেকে বহু পরিবারের মজুরি স্থির হয়ে আছে। মুদ্রাস্ফীতিকে বিবেচনায় আনলে ১৯৭৯ সন হতে ২০১৫ পর্যন্ত মধ্যম আয়ের পরিবারগুলো আয় ১৪% বেড়েছে। এসব পরিবার গড়ে বার্ষিক ৫৬ হাজার ৮০০ ডলার উপার্জন করেছে। একই সময়ে নিম্ন আয়ের পরিবারগুলোর আয় মাত্র ২% বেড়েছে। এগুলো বার্ষিক আয় ছিল ১২ হাজার ৫০০ ডলার। ইতিমধ্যে কিছু ধনী পরিবারে আয় ৭৫% বেড়েছে। এদের বার্ষিক আয় ছিল ৩ লাখ ৬০ হাজার ডলার।