গাবতলীতে পুলিশ-শ্রমিক সংঘর্ষ-আগুন

SHARE
রাজধানীর গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনালের সামনে ধর্মঘটে থাকা পরিবহন শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে।

মঙ্গলবার রাত ৯টার দিকে এ সংঘর্ষ শুরু হয়। থেমে থেমে তা মধ্যরাত পর্যন্ত চলে। পরে বাস টার্মিনাল এলাকায় আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী অভিযান চালায়।
সংঘর্ষের ফলে বিভিন্ন জেলা থেকে ছেড়ে আসা ঢাকামুখী ও রাজধানী থেকে ছেড়ে যাওয়া বিভিন্ন জেলামুখী শত শত যাত্রী আটকা পড়েছেন। তারা চরম দুর্ভোগ পোহাচ্ছেন।
ঢাকা ও মানিকগঞ্জের পৃথক আদালতের রায়ে এক চালকের মৃত্যুদণ্ড ও আরেক চালকের যাবজ্জীবন সাজায় ক্ষুব্ধ হয়ে মঙ্গলবার থেকে সারাদেশে কর্মবিরতি পালন করছেন শ্রমিকেরা।
গণপরিবহন শ্রমিকদের আকস্মিক কর্মবিরতিতে সকাল থেকে চরম ভোগান্তিতে পড়েন দেশের সাধারণ মানুষ। কোনো ধরনের আগাম ঘোষণা ছাড়া সারাদেশে গণপরিবহন চলাচল বন্ধ থাকায় বিভিন্ন বাসস্ট্যান্ডে সাধারণ যাত্রীরা আটকা পড়েছেন। পণ্য পরিবহন করতে পারছেন না ব্যবসায়ীরা।
পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, রাত ৯টার দিকে গাবতলী বাস টার্মিনালের সামনের সড়ক দিয়ে যান চলাচলে বাধা দেয় পরিবহন শ্রমিকেরা।
এ সময় তারা কিছু গাড়িও ভাঙচুর করে। শ্রমিকদের নিবৃত্ত করতে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। পাল্টা হিসেবে শ্রমিকেরাও পুলিশের ওপর ইট-পাটকেল ছোড়ে।
উভয়পক্ষের ধাওয়া পাল্টা ধাওয়ায় বেশ কয়েকজন আহত হয়েছেন। এক পর্যায়ে গাবতলী বালুর মাঠের পাশের পুলিশ বক্স ও একটি রেকারে আগুন ধরিয়ে দেয় বিক্ষুব্ধ শ্রমিকেরা।
থেমে থেমে সংঘর্ষের মধ্যে রাত সাড়ে ১০টার দিকে শ্রমিকরা ট্রাফিক পুলিশের এক সার্জেন্টকে মারধর করে। এ সময় তার মোটরসাইকেলটিও জ্বালিয়ে দেয়া হয়।
খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে রেকার, পুলিশ বক্স ও মোটরসাইকেলের আগুন নেভায়।পরে টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
এরই মধ্যে রাত সাড়ে ১০টার পর স্থানীয় সংসদ আসলামুল হক টার্মিনাল এলাকায় আসেন। শ্রমিকেরা তাকে লক্ষ্য করেও ইট-পাটকেল ছুড়তে থাকে। পরে তিনি গাবতলী থেকে টেকনিক্যাল মোড়ের দিকে চলে আসেন।
শ্রমিকদের কর্মবিরতির যৌক্তিকতার বিষয়ে জানতে চাওয়া হলে বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী যুগান্তরকে বলেন, যৌক্তিক না হলে শ্রমিকেরা আন্দোলন করতো না।
তিনি বলেন, মানিকগঞ্জে চালককে যে ধারায় বিচার করা হয়েছে তার বিরুদ্ধে উচ্চ আদালতে যাওয়ার সুযোগ রয়েছে। কিন্তু ঢাকায় চালকের বিরুদ্ধে কখন হত্যা মামলার বিচার শুরু হল সে বিষয়টি আমাদের জানানো হয়নি।
এভাবে সাজার খড়গ নিয়ে চালকেরা গাড়ি চালাবে কীভাবে- প্রশ্ন রাখেন এই শ্রমিক নেতা।
উল্লেখ্য, মানিকগঞ্জে চলচ্চিত্র পরিচালক তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীরসহ পাঁচজন নিহতের ঘটনায় জামির হোসেন নামের এক বাস চালকের যাবজ্জীবন সাজা হওয়ায় খুলনা বিভাগের ১০ জেলায় দু’দিন পরিবহন ধর্মঘট চলার পর সোমবার প্রশাসনের আশ্বাসে কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা এলেও পরে শ্রমিক নেতারা কর্মসূচি বহাল রাখার কথা বলেন।
এর মধ্যে ঢাকার সাভারে ট্রাকচাপা দিয়ে এক নারীকে হত্যার দায়ে সোমবার ঢাকার আদালতে ট্রাকচালক মীর হোসেনের ফাঁসির রায় হলে ওইদিন রাতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সারাদেশে অনির্দষ্টিকালের কর্মবিরতিতে চলে যায়। মঙ্গলবার সকাল থেকে সারাদেশে গণপরিবহন চলাচল বন্ধ হয়ে যায়।