মিরাজের ৫ উইকেটে বাংলাদেশের আধিপত্য

SHARE

cc4de54fe9f96810aec65728d3a51d33-mehedy
গতকালই মঈন আলী বাংলাদেশের অফ স্পিনারদের খুব প্রশংসা করছিলেন। সেটি যে এভাবে ফলে যাবে সেটা কে জানত! দিনের খেলা শুরু হতে না হতেই বাংলাদেশি এক অফ স্পিনারের বলেই আউট হয়ে ফিরলেন। বাংলাদেশ-ইংল্যান্ড টেস্ট সিরিজটা অনুসরণ করলে স্পিনারটার নামও অনুমান করে ফেলার কথা। হ্যাঁ, মেহেদী হাসান মিরাজের বলেই দিনের শুভ সূচনা হলো বাংলাদেশের।

দিনের শুরুতেই দ্রুত রান নেওয়ার চেষ্টা করছিলেন মঈন। ৮ রান করে দ্রুত দুই অঙ্কে পৌঁছেও গেলেন। কিন্তু এরপরই ভুল করে ফেললেন, মিরাজকে সুইপ করতে গিয়ে বোল্ড! দিনের ১২ তম বলেই প্রথম সাফল্য বাংলাদেশের। ইংল্যান্ডের রান তখন ৬৪। একটু পরেই আবারও সাফল্য বাংলাদেশের। এবার তাইজুল ইসলামের হাত ধরে। তাইজুলের বলে শর্ট লেগে মুমিনুল হকের বলে ফিরলেন বেন স্টোকস। স্টোকসের রান—শূন্য! মাত্র ১৯ রানেই দুই উইকেট হারিয়ে বিপাকেই পড়েছিল ইংল্যান্ড।

তবে জো রুট ও জনি বেয়ারস্টোর ষষ্ঠ উইকেট জুটিতে ঘুরে দাঁড়িয়েছিল ইংল্যান্ড। ১৯ রানে জীবন পাওয়া রুট ও ফর্মে থাকা বেয়ারস্টো মিলে ৪৫ রান যোগ করেন এ জুটিতে। যখনই মনে হচ্ছিল ম্যাচ থেকে ছিটকে যাচ্ছে বাংলাদেশ, তখনই অধিনায়ক ফিরিয়ে আনলেন মিরাজকে। দ্বিতীয় স্পেলের প্রথম বলেই আউট বেয়ারস্টো! ওই ওভারেই ক্যারিয়ারের দ্বিতীয় পাঁচ উইকেট পেয়ে যেতে পারতেন মিরাজ। কিন্তু এর কিছুক্ষন পরই মিরাজ ৫ উইকেটের মাইল ফলক স্পর্শ করে। অভিষিক্ত জাফর আনসারীর ব্যাটের কানা ছুঁয়ে গেলেও বলটি ধরতে পারেননি মুশফিকুর রহিম। ইংল্যান্ডের রান ৮ উইকেটে ১৪৪ রান।