ড. ইউনূসের প্রশংসায় অর্থমন্ত্রী

SHARE

বাংলাদেশের দারিদ্র দূরীকরণে নোবেল বিজয়ী ড. ইউনূসের ভূমিকা উল্লেখ করে তার প্রশংসা করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। দারিদ্র্য দূর করতে ক্ষুদ্রঋণ এদেশে যথেষ্ট ভূমিকা রেখেছে বলে মনে করেন অর্থমন্ত্রী। আর এই ক্ষুদ্রঋণকে ড. ইউনূস প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছেন বলেও মন্তব্য করেন মুহিত।image_94692_0

বেসরকারি সাহায্য সংস্থা এমিনেন্স আয়োজিত ‘বাংলাদেশ সামিট অন সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মুহিত এ কথা বলেন। রোববার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে সেমিনার অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, বাংলাদেশের একমাত্র নোবেল বিজয়ী ড. ইউনূস বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছেন বলে বিভিন্ন সময় অভিযোগ করেন অর্থমন্ত্রী। ড. ইউনূস ক্ষুদ্র ঋণের প্রবর্তক নন বলেও বিভিন্ন সময় মন্তব্য করেন আবুল মাল আব্দুল মুহিত।

অর্থমন্ত্রী বলেন, ক্ষুদ্র ঋণের ধারণা এ দেশে খুব বেশি দিনের পুরোনো নয়। বিশ্বের অন্যান্য দেশে এই ধারণা অনেক পুরোনো। ক্ষুদ্র ঋণ জীবনমান উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখে। তবে সাধারণ মানুষ এক সময় মনে করত শুধুমাত্র ক্ষুদ্র ঋণ মানব উন্নয়ন করতে পারে, যা একটি পুরোনো ধারণা।

মুহিত বলেন, টেকইস উন্নয়ন ১৯৮৪ সালের ধারণা। তারপরেও এটি স্বল্প সময়ের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। ‘প্রাকৃতিক সম্পদ এমনভাবে ব্যবহার করতে হবে, যাতে পরবর্তী প্রজন্ম এই সম্পদের অভাববোধ না করে’ এমন চিন্তাধারা থেকে টেকসই উন্নয়ন আলোচনা উঠে আসে।

২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন অর্জনে কাজ করার অঙ্গীকার করেন অর্থমন্ত্রী। আর টেকসই উন্নয়ন বাস্তবায়নে এমিনেন্সের ‘মিশন ফর ১০০ ইয়ারস’ কে মেনে নিতে পারেননি তিনি। ভালোভাবে কাজ করলে এতো সময় লাগার বিপক্ষে তিনি।