মার্স ভাইরাসের ব্যবস্থা নিতে বাংলাদেশকে সৌদির চিঠি

SHARE

মার্স (মিডল ইস্ট রেসপিরেটরি সিন্ড্রোম) ভাইরাসের প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়ে হজে যেতে বাংলাদেশ সরকারকে চিঠি দিয়েছে সৌদি আরব।image_86884_0

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে মঙ্গলবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়কে এ চিঠি পাঠানো হয়েছে।

বুধবার সচিবালয়ে এবিষয়ে ধর্ম সচিব চৌধুরী মো. বাবুল হাসান চিঠি পাওয়ার কথা স্বীকার করে সাংবাদিকদের এ তথ্য জানান।

সচিব বলেন, চিঠিতে সৌদি আরব জানিয়েছে তাদের দেশে এখন পর্যন্ত ৩৪৫ জন মার্স ভাইরাসে আক্রান্ত হয়েছে। এদের মধ্যে দুই বাংলাদেশিসহ ১১১ জন মারা গেছেন।

তিনি বলেন, এবছর বাংলাদেশ থেকে হাজিদের সৌদি পাঠানোর আগে মার্স ভাইরাসজনিত প্রয়োজনীয় প্রতিরোধমূলক ব্যবস্থা অবলম্বন করতে বলা হয়েছে।

সচিব বলেন, বিশেষ করে ৬০ বছরের অধিক বয়সীদের মধ্যে এই ভাইরাস ছড়িয়ে পড়লে তাদের মৃত্যুর আশঙ্কা বেশি থাকে জানিয়ে চিঠিতে শিশু ও বয়স্কদের ক্ষেত্রে বিশেষভাবে প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে বলা হয়েছে।

তিনি জানান, মার্স ভাইরাসের প্রতিরোধক এখনো আবিষ্কার হয়নি জানিয়ে ওই চিঠিতে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরাও সৌদি আবর পরিদর্শন করেছেন।

২০১২ সালে সৌদি আরবে প্রথম মার্স বা মিডল ইস্ট রেসপিরেটরি সিন্ড্রোম ভাইরাসে সংক্রমণের ঘটনা শনাক্ত হয়। বাংলাদেশসহ বিশ্বের ২২ দেশে এ ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

সম্প্রতি বাংলাদেশে ও মার্স ভাইরাস আক্রান্ত এক রোগীকে শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

যুক্তরাষ্ট্র থেকে আবুধাবি হয়ে সম্প্রতি দেশে আসা ৫৩ বছর বয়সী ওই ব্যক্তিকে বর্তমানে একটি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

এবছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় বাংলাদেশ থেকে এ বছর ৯৮ হাজার ৭০৫ জন হজে যাচ্ছেন।