বাংলাদেশ ও মায়ানমারকে আলোচনায় ডাকছে মালয়েশিয়া

SHARE

manob pacharসাগর পথে মালয়েশিয়াগামী মানব পাচার রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের ‍উপায় খুঁজে বের করতে বাংলাদেশ ও মায়ানমারকে আলোচনায় ডাকছে মালয়েশিয়া।

বুধবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব দাতু আলাই ইবরাহীমের উদ্ধৃতি দিয়ে এ তথ্য নিশ্চিত করে মালয়েশিয়ার দি স্টার পত্রিকা।

বর্তমানে কয়েক হাজার অবৈধ অভিবাসীবাহী নৌকা মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার উপকূলে অবস্থান করছে। তাদের উপকূলে ভিড়তে বাধা দিচ্ছে দেশ দু‘টির উপকূল রক্ষী বাহিনী। খাদ্য ও পানির অভাবে ইতোমধ্যেই অসুস্থ পড়েছেন নারী ও শিশু সহ প্রচুর অভিবাসী।

এসব অবৈধ অভিবাসীর মধ্যে অধিকাংশই মায়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম। দেশটির সরকার কর্তৃক তারা ব্যাপকভাবে নিপীড়ন ও নির্যাতনের শিকার। এসব কারণে অনেকটা মরিয়া হয়েই দেশত্যাগে বাধ্য হয় তারা। আর এ সুযোগটিই নেয় মানব পাচারকারীরা। ।

মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব দাতু আলাই ইবরাহীম দ্য স্টারকে বলেন, সাগরপথে মানব পাচারের পুনরাবৃত্তি রোধে বাংলাদেশ ও মায়ানমারের সঙ্গে আলোচনা বসবে মালয়েশিয়া।

এছাড়া থাইল্যান্ডকেও আলোচনার জন্য ডাকা হতে পারে উল্লেখ করে তিনি বলেন, মানব পাচারের ঘটনাপ্রবাহের সঙ্গে থাইল্যান্ডও সংশ্লিষ্ট। কারণ এসব পাচারকৃত অভিবাসীদের বেশিরভাগকেই থাই সীমান্ত দিয়ে মালয়েশিয়ায় ঢোকানো হয়।