১৫ থেকে ১৭ বছর বয়সি সব নাগরিককে জাতীয় পরিচয়পত্র দেয়ার সিদ্ধান্ত

SHARE

ecদেশে ১৫ বছর থেকে ১৭ বছর বয়সি সব নাগরিককে জাতীয় পরিচয়পত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তবে ১৮ বছর হওয়ার আগ পর্যন্ত ভোট দেওয়া যাবে না।

নির্বাচন কমিশন সূত্র থেকে জানা গেছে, মঙ্গলবার দুপুরে নির্বাচন কমিশনের এক বৈঠকে এ-সংক্রান্ত একটি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বৈঠকে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ এ প্রস্তাব প্রধান নির্বাচন কমিশনারের নিকট উপস্থাপন করে।

কমিশন সূত্র জানায়, ২০০০ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্মগ্রহণকারী নাগরিকদের নিবন্ধনের বিষয়ে কমিশন সিদ্ধান্ত নিয়েছে। কবে নাগাদ এ কার্যক্রম শুরু করা হবে তার কর্মপরিকল্পনা চূড়ান্ত করবে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ।

নির্বাচন কমিশন (ইসি) সিদ্ধান্ত নিয়েছে, ২০০০ সালের জানুয়ারি বা তার আগে জন্মগ্রহণকারী নাগরিকদের নিবন্ধনের লক্ষ্যে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম গ্রহণ করা হবে।

প্রথম পর্যায়ে ১ জুলাই থেকে ১৫ অক্টোবর, দ্বিতীয় ধাপে ১ আগস্ট থেকে ১৪ আগস্ট এবং শেষে ধাপে ১ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত সারা দেশে তথ্য সংগ্রহ করবে ইসি। এতে ৭২ লাখ ১৫ হাজার নাগরিকের তথ্য সংগ্রহ করার কথা ভাবছে ইসি।

কমিশন সূত্র আরো জানায়, যাদের বয়স ১৫ থেকে ১৭ বছর, তাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি কার্ড) প্রদান করা হবে। ১৮ বছর পূর্ণ হলে তারা ভোট দিতে পারবে। ২০১৬ সালের ২ মের মধ্যে নিবন্ধন কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে।