রবি-তে ফেসবুকের বিনা খরচার ২৯ ওয়েব

SHARE

robiপৃথিবীর সপ্তম দেশ হিসেবে বিনা খরচার ইন্টারনেট ব্যবহার সুযোগ পেতে যাচ্ছে রবি গ্রাহকরা। মোবাইলফোন অপারেটর রবি, আইসিটি বিভাগ এবং অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এর ইন্টারনেট ডট অর্গ প্রকল্পের যৌথ প্রয়াসে ডেটা খরচ ছাড়াই প্রাথমিক ভাবে ২৯টি ওয়েব সাইট থেকে নাগরিক সেবা মূলক ওয়েবসাইট থেকে তথ্যসেবা পাবেন গ্রাহকরা।

আজ রবিবার গ্লোবাল অপারেটিং পার্টনারশিপ অব ইন্টারনেট ডটওআরজির ডিরেক্টর মার্ককু ম্যাকলেইনেন্টো, তথ্যপ্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার, টেলিকম সচিব মো: ফয়জুর রহমান চৌধুরী, বিটিআরসির চেয়ারম্যান সুনীল কান্তি বোস, অ্যাকসেস টু ইনফরমেশনের(এটুআই) পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী এবং মোবাইল আপারেটর রবির এমডি ও সিইও সুপুন বীরাসিংহে এই সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করছেন।

শুরুতেই রবি’র ইন্টারনেট সংযোগ থেকে মিলছে ২৯টি অনলাইন পোর্টালের নাগরিক সেবা। জনপ্রিয় সামাজিক যোগযোগ নেটওয়ার্ক ফেসবুক ছাড়াও নারীদের স্বাস্থ্য পরামর্শ বিষয়ক ওয়েব মায়া, হেলথপিরিওর, শিক্ষার্থীদের ডিজিটাল পাঠশালা- শিক্ষকডটকম, বার্তা আদান প্রদানের জন্য ম্যাসেঞ্জার, মাইক্রোসফট এর সার্চ ইঞ্জিন- বিং, মুক্ত বিশ্বকোষ-উইকিপিডিয়া, খেলাধুলার খবরাখবর সমৃদ্ধ জনপ্রিয় পোর্টাল ইএসপিএন ক্রিকেইনফো, সন্ধান,  সোশ্যাল ব্লাড, দৈনিক প্রথম আলো, নিউজপোর্টাল বিডিনিউজ টোয়োন্টিফোর ডটকম, চারকরি বাকরির ওয়েব সাইট বিডিজবস, ক্লাসিফায়েড অনলাইন মার্কেট প্লেস বিক্রয় ডটকম, তথ্যপ্রযুক্তি বিভাগের ওয়েব সাইট, প্রধানমন্ত্রীর কার্যালয়, ক্যাবিনেট ডিভিশন, আবহাওয়ার তথ্য সংশ্লিষ্ট ওয়েব অ্যাকুওয়েদার, আমার দেশ বুটিক, আস্ক, বেবি সেন্টার অ্যান্ড মামা, ক্রিটিক্যাল লিংক, ফ্যাক্টস ফর লাইফ, ওয়াটপ্যাড, ইওরমানি, গার্ল ইফেক্ট, কৃষি মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও মাইনেট।

রবি’র ইন্টারনেট ব্যবহার করে প্রাথমিক ভাবে বিনা খরচায় এই ওয়েব সাইটগুলো ভিজিট করা যাবে। তবে সেবা পূর্ণাঙ্গ ভাবে সেবা চালু হতে আরও মাস খানেক লেগে যাবে বলে জানা গেছে। এ পর্যায়ে আইন বিষয়ক তথ্য, চাকুরির খবর, নাগরিকত্ব সনদপত্র, পাবলিক পরীক্ষার ফলাফল, জমির পর্চা, পল্লী বিদ্যুতের বিল পরিশোধ, অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি, অনলাইন জন্ম-মৃত্যু নিবন্ধন, ভিজিএফ-ভিজিডি তালিকা, নাগরিক আবেদন, কৃষি তথ্য, স্বাস্থ্য পরামর্শ, মোবাইল ব্যাংকিং এর মতো তথ্য সেবা মিলবে রবি’র ইন্টারনেট সংযোগ থেকে।