সমুদ্রের তলায় তৈরি হচ্ছে টেনিস কোর্ট!

SHARE

tenis courtসমুদ্রের তলায় শহর! সে তো রূপকথার গল্পে মেলে। বাস্তবেও হয় নাকি! প্রযুক্তির হাত ধরে বিশ্ব এবার সেই অভিজ্ঞতারও সাক্ষী হতে চলেছে। সমুদ্রের গভীরে তৈরি করা হচ্ছে টেনিস কোর্ট। সমুদ্রের নীচে দর্শকরা উপভোগ করছেন টেনিস। মাথার উপর নীল জলরাশি। ঘুরছে, নানা সামুদ্রিক মাছ, হাঙড়-সহ বিভিন্ন জলজ প্রাণী।

খুব শিগগিরই দুবাইয়ে তৈরি হচ্ছে এমন এক টেনিস কোর্ট, যা থাকবে সমুদ্রের তলায়। কোর্টটি তৈরি হয়ে গেলেই হয়ত শুরু হবে, ‘আন্ডারওয়াটার উইম্বলডন’। দুবাইয়ের পাম আইল্যান্ডে বিলাসবহুল বুর্জ টাওয়ার বিশ্বের সবচেয়ে উঁচু বহুতল। সেই বুর্জ টাওয়ার সংলগ্ন উপকূলেই তৈরি করা হবে টেনিস কোর্টটি। ইতোমধ্যেই বিশ্বের প্রথমসারির কয়েকজন ইঞ্জিনিয়ার প্রকল্পটি নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছে।

ইঞ্জিনিয়াররা জানাচ্ছেন, টেনিস কোর্টটির ছাদ তৈরি করা হবে কাচ দিয়ে। প্রায় ১০৮ ফুট চওড়া হবে স্টেডিয়াম। তবে এই আশ্চর্য টেনিস কোর্ট তৈরিতে প্রযুক্তিগত চ্যালেঞ্জ যে বিস্তর রয়েছে, তাও স্বীকার করছেন তারা। ইঞ্জিনিয়ার দলের সদস্য শারা ফ্রে-র কথায়, ‘সবচেয়ে চিন্তার বিষয় হল, কোনো ভাবে যাতে ছিদ্র না তৈরি হয়। সমুদ্রের পানির চাপ নেওয়ার মতো ক্ষমতা থাকবে হবে। প্রথমে কাঁচ দিয়ে পুরো কোর্টটি তৈরি করে, তারপর পাম্প করে পানি বের করতে হবে। খুব শিগগিরই আমরা কাজ শুরু করছি। আশা করি কয়েক বছরের মধ্যেই পানির নীচে টেনিস উপভোগ করবে বিশ্ববাসী।’