রুট-ব্রুকের সেঞ্চুরিতে পাকিস্তানকে পাল্টা জবাব দিচ্ছে ইংল্যান্ড

SHARE

মুলতান টেস্টের প্রথম দিন থেকেই নিষ্প্রাণ উইকেট। আগে ব্যাটিং করে তিন সেঞ্চুরিতে ৫৫৬ রানের পাহাড় গড়ে পাকিস্তান। জবাবে জো রুট ও হ্যারি ব্রুকের জোড়া সেঞ্চুরিতে তৃতীয় দিন শেষে ৩ উইকেটে ৪৯২ রান করেছে সফরকারী ইংল্যান্ড। ৭ উইকেট হাতে নিয়ে দিন শেষে ৬৪ রানে পিছিয়ে ইংল্যান্ড।

রুট ও ব্রুকের অবিচ্ছিন্ন জুটির রান এখন ২৪৩। পাকিস্তানের মাটিতে যেকোনো উইকেটে ইংল্যান্ডের সর্বোচ্চ জুটি এটিই। ২০২২ সালে জ্যাক ক্রলি ও বেন ডাকেটের ২৩৩ রানের উদ্বোধনী জুটি ছিল আগের সর্বোচ্চ। পাকিস্তানের বিপক্ষে চতুর্থ উইকেটে ইংল্যান্ডের সর্বোচ্চ জুটিও এটি। ২০০৬ সালে লর্ডসে কুক ও পল কলিংউডের ২৩৩ রানের জুটি ছিল আগের রেকর্ড।

বুধবার (৯ অক্টোবর) মুলতান ক্রিকেট স্টেডিয়ামে ১ উইকেটে ৯৬ রান নিয়ে ব্যাটিং শুরু করে ইংল্যান্ড। আগের দিন ৬৪ রানে অপরাজিত থাকা ক্রলি বিদায় নেন আর ১২ রান যোগ করেই। শাহিন শাহ আফ্রিদির বলে মিডউইকেটে দুবারের চেষ্টায় ক্যাচ নেন আমের জামাল। সেঞ্চুরির পথে থাকা ক্রলি সাজঘরে ফেরেন ১৩ চারে ৭৬ রানের ইনিংস খেলে।

ক্রলি ফেরার পর বেন ডাকেটকে সঙ্গে নিয়ে সফরকারীদের রান বাড়াতে থাকেন রুট। এদিকে চারে নেমে শুরু থেকেই ওয়ানডে মেজাজে ব্যাটিং করতে থাকেন ডাকেট। ফলে মাত্র ৪৫ বলে হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন বাঁহাতি ব্যাটার। ৬৭ রানে যখন ব্যাটিং করছিলেন তখন আমেরের ওভারের শেষ বলে অন ড্রাইভ করে চার মারেন রুট। দারুণ এক বাউন্ডারিতে টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের হয়ে সবচেয়ে রান সংগ্রাহকের তালিকায় অ্যালিস্টার কুককে পেছনে ফেলে সবার উপরে উঠে এসেছেন ডানহাতি এই ব্যাটার।

টেস্টে সর্বসাকুল্যে তার চেয়ে বেশি রান আছে কেবল শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং, জ্যাক ক্যালিস এবং রাহুল দ্রাবিড়ের। ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে সেঞ্চুরির খুব কাছে ছিলেন ডাকেট। তবে আমেরের গুড লেংথ ডেলিভারিতে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়ে সাজঘরে ফিরেছেন ৮৪ রানের ইনিংস খেলা ইংলিশ ব্যাটার। ডাকেট না পারলেও সেঞ্চুরি পেয়েছেন রুট। আবরার আহমেদের ঝুলিয়ে দেয়া ডেলিভারিতে এক রান নিয়ে সেঞ্চুরি পূর্ণ করেছেন।

ক্যারিয়ারে তৃতীয়বারের মতো এক পঞ্জিকাবর্ষে পাঁচ বা তার অধিক সেঞ্চুরি পেয়েছেন রুট। বছরের পঞ্চম সেঞ্চুরিতে ব্রায়ান লারা, মাহেলা জয়াবর্ধনে, সুনীল গাভাস্কার এবং ইউনিস খানকে পেছনে ফেলেছেন। ইংল্যান্ডের বাইরে সেঞ্চুরির তালিকায় কেন বেরিংটনের সঙ্গে যৌথভাবে ১৪ শতক পেয়েছেন সময়ের অন্যতম সেরা এই টেস্ট ব্যাটার। রুটের চেয়ে বেশি সেঞ্চুরি আছে কেবল কুকের। ২০১৩ থেকে ২০২০ পর্যন্ত মাত্র ১৭ সেঞ্চুরি করলেও ২০২১ সালের পর থেকে এখন পর্যন্ত ১৮ সেঞ্চুরি করেছেন তিনি।

আগ্রাসী ব্যাটিংয়ে ৪৯ বলে হাফ সেঞ্চুরি করা ব্রুকও সেঞ্চুরির দেখা পেয়েছেন। পাকিস্তানের বিপক্ষে ৬ ইনিংস খেলা ডানহাতি ব্যাটারের এটি চতুর্থ সেঞ্চুরি। যেখানে সবশেষ তিন ইনিংসের প্রতিটিতেই সেঞ্চুরির দেখা পেয়েছেন। সফরকারী দলের ব্যাটার হিসেবে পাকিস্তানের মাটিতে সবচেয়ে বেশি সেঞ্চুরির তালিকায় মহিন্দার অমরনাথ এবং অরবিন্দ ডি সিলভার সঙ্গে নিজের নাম লিখিয়েছেন ব্রুক। তাদের দুজনেরও চারটি করে সেঞ্চুরি আছে।

দিনের শেষ বেলায় ইংল্যান্ডকে আর কোন উইকেট হারাতে দেননি রুট এবং ব্রুক। তৃতীয় দিন শেষে ডাবল সেঞ্চুরির অপেক্ষায় থাকায় রুট অপরাজিত আছেন ১৭৬ রানে। আরেক ব্যাটার ব্রুক খেলতে নামবেন ১৪১ রানে অপরাজিত থেকে। তারা দুজনে মিলে অবিচ্ছিন্ন ২৪৩ রানের জুটি গড়েছেন। পাকিস্তানের মাটিতে যা ইংল্যান্ডের যেকোন উইকেটে সর্বোচ্চ রানের জুটি। মাত্র ২ উইকেট হারানোর দিনে স্কোর বোর্ডে ৩৯৬ রান যোগ করেছে ইংলিশরা। একদিনে সবচেয়ে বেশি রান তোলার তালিকায় এটি তৃতীয়।