পুতিনের জন্য গোপনে করোনা পরীক্ষার যন্ত্র পাঠান ট্রাম্প!

SHARE

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ‘সুসম্পর্ক’ রয়েছে, বিভিন্ন সময় এমন দাবি করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আসন্ন নির্বাচনে জয়ী হলে এই সম্পর্ক দিয়ে ইউক্রেন যুদ্ধ বন্ধ করার ব্যাপারেও আত্মবিশ্বাসী তিনি। এবার জানা গেছে, আসলেই পুতিনের সঙ্গে বিশেষ সখ্যতা ছিল ট্রাম্পের। দুদেশের মধ্যকার বিতর্ক, একে অপরকে হুমকির মধ্যেও সেটা বহাল ছিল।

যার প্রমাণ পাওয়া গেছে, ট্রাম্পের সাবেক সহযোগী বব উডওয়ার্ডের আসন্ন বই ‘ওয়ার’-এ। যেখানে দাবি করা হয়েছে, করোনা ভাইরাসের মরণ ছোবলে আমেরিকা যখন হিমশিম খাচ্ছিল। সেই কঠিন সময়েও পুতিনের কাছে গোপনে করোনা শনাক্তকরণ যন্ত্র পাঠিয়েছিলেন ট্রাম্প।

নির্বাচনের মাত্র এক মাস আগে ওয়াটারগেট কেলেঙ্কারি ফাঁস করা বিখ্যাত প্রবীণ সাংবাদিক বব উডওয়ার্ডের নতুন বই ‘ওয়ার’ এ উঠে এসেছে এসব তথ্য। ট্রাম্পের কার্যালয়ের এক সহযোগীর বরাত দিয়ে উডওয়ার্ড সেই বইতে লিখেছেন, পুতিনের সাথে বেশ দহরম-মহরম সম্পর্কই ট্রাম্পের। পুতিনের সাথে নিশ্চিন্তে কথা বলতে নাকি একাধিক বার অফিস খালি করারও নির্দেশ দেন ট্রাম্প।

যদিও দুই নেতার যোগাযোগের এই তথ্য মিথ্যা বলছে দু’পক্ষই। বইটিতে তার ব্যাপারে যা লেখা হয়েছে সবটাই বানোয়াট বলে দাবি ট্রাম্পের। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, তিনি একজন গল্প কথক। উন্মাদ এবং জঘন্য একজন গল্পকথক।

ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে রিপাবলিকান প্রার্থীর প্রচার শিবিরও। দাবি- ট্রাম্পের সাথে পূর্ব বৈরীতার জেরেই এসব কল্পনাপ্রসূত বিষয় লিখেছেন বব উডওয়ার্ড। ট্রাম্পের নির্বাচনী প্রচারণা শিবিরের মুখপাত্র স্টিভেন চিউয়েং বলেন, উডওয়ার্ডের এই বই একটা কল্পকাহিনী ছাড়া আর কিছু নয়। এতোই বাজে যে বইয়ের দোকানের ডাস্টবিনেও ঠাঁই হয় না। এটা টয়লেট টিস্যুর একটি ভালো বিকল্প হতে পারে। এর আগে অনুমতি ছাড়া ট্রাম্পের সাক্ষাৎকার প্রকাশ করায় তার বিরুদ্ধে মামলা করা হয়েছিলো। তারই শোধ তুলতে চাইছেন তিনি।

২০২১ সালে নিজের বই ‘রেইজ’-এর জন্য ট্রাম্পের সাক্ষাৎকার নেন বব উডওয়ার্ড। যা প্রকাশের পর তার বিরুদ্ধে মামলা করেন ট্রাম্প। দাবি- সেই সাক্ষাৎকার প্রকাশের অনুমতি দেননি তিনি।

১৯৭২ সালে ওয়াটারগেট কেলেঙ্কারি কভার করে ব্যাপক খ্যাতি অর্জন করেন উডওয়ার্ড। যে কেলেঙ্কারি সামনে আসায় পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন। এর আগেও রাজনৈতিক বিভিন্ন কেলেঙ্কারি সংক্রান্ত বই লিখেছেন উডওয়ার্ড; যার সবগুলোই ছিলো বেস্ট সেলার।