ধাওয়ানের সেই বিতর্কিত ক্যাচ!

SHARE

dawan cবিশ্বকাপের যে ক্যাচটি নিয়ে সবচেয়ে বেশি বিতর্ক হয়েছে, নিশ্চিতভাবেই সেটি কোয়ার্টার ফাইনালে শিখর ধাওয়ানের নেওয়া মাহমুদুল্লাহর ক্যাচ। এবার সেই বিতর্কিত ক্যাচটিকে বিশ্বকাপের অন্যতম সেরা ক্যাচ বলে অভিহিত করেছে আইসিসি। এবারের বিশ্বকাপ শেষ হওয়ার পর বিভিন্ন ক্যাটাগরিতে বিশ্বকাপের সেরা পারফরম্যান্স পর্যালোচনা করছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। গতকাল সংস্থাটি তাদের ওয়েবসাইটে সেরা দশ ক্যাচের বর্ণনা প্রকাশ করে। গুরুত্ব ও শ্রেষ্ঠত্বের বিবেচনায় নয়, ক্যাচগুলোকে বর্ণনা করা হয়েছে ম্যাচের ধারাবাহিকতায়।
এতে কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ-ভারত ম্যাচে বাউন্ডারি দড়ির কাছে শিখর ধাওয়ানের নেওয়া ক্যাচটি সম্পর্কে বলা হয়েছে, ‘একটি শান্ত সমাপ্তির ক্যাচ, একটি দারুণ সম্পূর্ণতার ক্যাচ।’
১৯ মার্চ মেলবোর্নে ওই ক্যাচের ঘটনাটি ঘটে ম্যাচের। ভারতের ৩০০ রান তাড়া করতে নেমে স্বচ্ছন্দে ব্যাট করছিলেন আগের দুই ম্যাচে সেঞ্চুরি করা মাহমুদুল্লাহ রিয়াদ। ২১তম ওভারে মোহাম্মদ শামির শটবলকে পুল করেন মাহমুদুল্লাহ। লং লেগে দাঁড়ানো শিখর ধাওয়ানের মাথার ঠিক ওপরে ছিল বলটি। লাফিয়ে বলটি ধরতে গিয়ে ভারসাম্য হারিয়ে পড়ে যাওয়ার উপক্রম হলে বল ওপরের দিকে ছুড়ে দেন ধাওয়ান। খানিকটা পিছিয়ে বলটি আরেকবার হাতে জমানোর চেষ্টা করেন। এরপর আরও একবার ওপরের দিকে বল ছুড়ে দিয়ে ধীরস্থিরভাবে মাঠের ভেতরে ঢুকে বলটি তালুবন্দি করেন ধাওয়ান।
আঙুলে উঁচিয়ে আউটের ইশারা করে জানান দেন ক্যাচটি তিনি ঠিকমতোই নিয়েছেন। এটি নিশ্চিত হতে টিভি আম্পায়ারের সাহায্য নেন মাঠের দুই আম্পায়ার।
দায়সারাভাবে দূর থেকে দুই অ্যাঙ্গেলে রিপ্লে দেখেই আউটের সিদ্ধান্ত দেন টিভি আম্পায়ার স্টিভ ডেভিস। এ ধরনের ক্ষেত্রে চার-পাঁচ অ্যাঙ্গেল থেকে যতটা সম্ভব গভীরভাবে রিপ্লে দেখে থাকেন থার্ড আম্পায়াররা।
পরে স্থিরচিত্রে দেখা যায়, ধাওয়ান যখন খানিকটা পিছিয়ে বলটি তালুবন্দি করার চেষ্টা করেন, ঠিক তখনই তার পা সীমানাদড়ি স্পর্শ করে। ম্যাচের এ ক্যাচটির পাশাপাশি আরও কিছু বিতর্কিত সিদ্ধান্ত মিলিয়ে আম্পায়ারদের ওপর ক্ষুব্ধ হয়ে ওঠে বাংলাদেশ। আম্পায়ারদের যেসব সিদ্ধান্তের ফলে কোয়ার্টারে বাংলাদেশের বিশ্বকাপযাত্রা থেমে গেছে, তার একটিকেই আইসিসি এবার সেরার মর্যাদা দিল।