ম্যাথিউসের আউট চেতনার পরিপন্থী : আসালাঙ্কা

SHARE

বিশ্বকাপে নিজেদের অষ্টম ম্যাচ খেলতে আজ মাঠে নেমেছে বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে জয়ের পর টানা ছয় ম্যাচে হারায় সবার আগে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে টাইগাররা। এমন ভরাডুবিতে ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে লাল-সবুজ দল খেলতে পারবে কিনা তা নিয়েও আছে অনিশ্চয়তা। সেই অনিশ্চয়তা মাথায় নিয়েই আজ শ্রীলঙ্কার মুখোমুখি লাল-সবুজ দল। আর এই ম্যাচেই আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে এই প্রথম টাইম আউট হলেন লঙ্কান ক্রিকেটার অ্যাঞ্জেলো ম্যাথিউস।
দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ক্রিকেটের ইতিহাসে আউট হয়ে রেকর্ডবুকে জায়গা করেছেন এই লঙ্কান অলরাউন্ডার। বাংলাদেশের বিপক্ষে ২৫তম ওভারে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যাটার হিসেবে টাইমড আউট হয়েছেন ম্যাথিউস। কোনো বল খেলার আগেই টাইমড আউট হয়ে গেছেন তিনি। যে হেলমেট নিয়ে নেমেছিলেন, তাতে পুরো নিরাপদ বোধ করেননি তিনি। ফলে আরেকটি হেলমেট আনা হয়, কিন্তু সেটিও উপযুক্ত মনে করেননি এই ব্যাটার। এসবের মাঝে সময় গড়াতে থাকে, ফলে টাইগার অধিনায়ক সাকিব আবেদন করলে আম্পায়াররা আউট ঘোষণা দেন।
এইদিকে এ ঘটনার পরপরই বিষয়টির পক্ষে-বিপক্ষে তর্ক শুরু করে দিয়েছেন সাবেক বর্তমান ক্রিকেটাররা। প্রথম ইনিংস শেষে এই বিষয়ে কথা বলেছেন লঙ্কান ব্যাটার চারিথ আসালাঙ্কা। এ আউটটিকে ক্রিকেটের চেতনার পরিপন্থী বলছেন শ্রীলঙ্কার ক্রিকেটার চারিথ আসালাঙ্কা। প্রথম ইনিংস শেষে এই ব্যাটার বলেন, ‘যে উপায়ে ম্যাথিউসকে আউট করা হয়েছে সেটা ক্রিকেটের চেতনার পরিপন্থী।’