‘এইচএসসির প্রশ্ন ফাঁস ঠেকাতে ফেসবুক ও কোচিং সেন্টারে চলছে নজরদারি’

SHARE
nahid26এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
সোমবার দুপুরে বুধবার থেকে শুরু হতে যাওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা সম্পর্কে বিস্তারিত তথ্য জানাতে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ ব্রিফিংয়ের আয়োজন করা হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এতে ব্রিফ করেন।
গত কয়েক বছর ধরে ফেসবুকে গ্রুপ ও পেজ খুলে বিভিন্ন পাবলিক পরীক্ষার প্রশ্ন ফাঁস করছে দুর্বৃত্তরা। এ ঘটনা প্রতিরোধের জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে, এতে জড়িত বহুজনকে গ্রেফতার করা হয়েছে। হয়েছে মামলাও। তবু ফেসবুকের মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস চলছে এখনো।  এবারের এইচএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁস রোধের আগেভাগেই প্রস্তুতি সরকার প্রস্তুতি নিয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ব্রিফিংয়ে তিনি বলেন, ‘ফাঁস ঠেকাতে প্রশ্নপত্র প্রণয়ন, বিতরণ ও এ প্রক্রিয়ায় জড়িত কর্মকর্তাসহ কোচিং সেন্টার ও ফেসবুকের ওপর নজরদারি চালানো হচ্ছে।’
মন্ত্রী আরো জানান, ‘পরীক্ষার দিন পরীক্ষা কেন্দ্রের আশেপাশের সব ফটোকপি করার মেশিনের দোকান বন্ধ করে দেয়া হবে।’
প্রসঙ্গত, সাম্প্রতিক কিছু পাবলিক পরীক্ষায় এসব উদ্যোগ নিয়েও আশানুরূপ ফল পাওয়া যায়নি।
সংবাদ ব্রিফিংয়ে মন্ত্রী বলেন, বুধবার (১ এপ্রিল) থেকে দেশের ১০টি শিক্ষাবোর্ডের অধীনে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন শিক্ষার্থী অংশ নেবে।  এদের মধ্যে ৫ লাখ ৭০ হাজার ৯৯৩ জন ছাত্র ও ৫ লাখ ২ হাজার ৮৯১ জন ছাত্রী।  গতবারের তুলনায় এবারের এইচএসসি ও সমমানে পরীক্ষার্থী কমেছে ৬৭ হাজার ৪৯০ জন।
শিক্ষামন্ত্রী দৃঢ়ভাবে বলেন, বিএনপির হরতাল-অবরোধ কর্মসূচি চললেও এইচএসসি ও সমমানের পরীক্ষার সূচি পরিবর্তন করা হবে না। নির্ধারিত সময়ে সব পরীক্ষা অনুষ্ঠিত হবে।