পাপুয়া নিউগিনিতে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা

SHARE

papuaপাপুয়া নিউগিনিতে সোমবার সকালে ৭ দশমিক ৫ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এ ঘটনায় দেশটির সমুদ্র উপকূল ও সলোমান দ্বীপপুঞ্জে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। খবর আলজাজিরার।

অস্ট্রেলিয়া মহাদেশের ওশেনিয়ান অঞ্চলে অবস্থিত দেশটির উত্তর-পূর্ব উপকূলের রাবুল শহরের কাছে ভূমিকম্পটি আঘাত হানে। প্রথমে এর মাত্রা রিখটার স্কেলে ৭ দশমিক ৭ বলে উল্লেখ করেছিল যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ বিভাগ। পরবর্তী সময়ে এর মাত্রা কমে ৭ দশমিক ৫ এ আসে বলে উল্লেখ করা হয়েছে।

ভূমিকম্পের আঘাতের পর হাওয়াইয়ের মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্রের পক্ষ থেকে পাপুয়া নিউগিনি ও সলোমান দ্বীপপুঞ্জে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। বলা হয়েছে, সমুদ্র উপকূলের প্রায় ১০০০ কিলোমিটার এলাকাজুড়ে বড় ঢেউয়ের (সুনামি) সৃষ্টি হতে পারে।

উপকূলের প্রায় ৪০ কিলোমিটার দূরে ভূমিকম্পটির উৎপত্তি। এর বেশ কিছুক্ষণ আগে ওই এলাকায় ৫ দশমিক ৭ ও ৫ মাত্রার দুটি ভূমিকম্প আঘাত হানে।

স্থানীয়রা জানিয়েছেন, ভূমিকম্পটি আঘাত হানার পর বেশিরভাগ ঘর-বাড়িই কাঁপতে ছিল। প্রায় ৫ মিনিট সময় ধরে ভূমিকম্পের প্রভাব বজায় থাকে বলে উল্লেখ করেছেন অনেকে। তবে ওই ঘটনায় এখন পর্যন্ত কোনো ক্ষয়-ক্ষতির খবর পাওয়া যায়নি।

দেশটির প্রাকৃতিক দুর্যোগ কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, এখন পর্যন্ত সুনামির কোনো খবর পাওয়া যায়নি।