ইয়েমেনে অপহৃত জাতিসংঘ কর্মকর্তা সুফিউল উদ্ধার

SHARE

ইয়েমেনে সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার হাতে অপহরণের শিকার হওয়া জাতিসংঘের কর্মকর্তা বাংলাদেশি নাগরিক লেফটেন্যান্ট কর্নেল (অব.) এ কে এম সুফিউল আনামকে উদ্ধার করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ নির্দেশনায় জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) তৎপরতায় তাকে উদ্ধার করা হয়েছে বলে সংস্থাটির একটি সূত্র গণমাধ্যমকে নিশ্চিত করেছে।

মঙ্গলবার (৮ আগস্ট) রাত পৌনে ১১টার দিকে বিষয়টি নিশ্চিত করে এনএসআইয়ের সূত্র জানায়, উদ্ধারের পর সুফিউল আনাম সংশ্লিষ্ট এক কর্মকর্তার সঙ্গে ভিডিও চ্যাট-এ কথা বলেন। তিনি বলেন, শরীর চেকআপ করেছি, আলহামদুলিল্লাহ ভালো আছি।

সুফিউল বলেন, আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং এনএসআইকে ধন্যবাদ জানাই। তারা আমার উদ্ধারের জন্য সবকিছু করেছেন। কোনোপ্রকার কাগজপত্র বা ডকুমেন্টহীন একজন মানুষ, আমার জন্য তারা এমন কিছু নেই যা করেননি। আমি বাংলাদেশের সরকারকে এবং বাংলাদেশের মানুষকে ধন্যবাদ জানাই। আমি সবার কাছে অনেক কৃতজ্ঞ।

এদিকে সুফিউল আনামের ছেলে সাকিফও গণমাধ্যমকে উদ্ধারের তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বাবা মুক্ত হয়েছেন। কয়েক ঘণ্টা আগে তার সঙ্গে কথা বলেছি। তিনি ভালো আছেন।

উল্লেখ্য, সুফিউল আনাম ইয়েমেনের অ্যাডেনে জাতিসংঘের নিরাপত্তা ও সুরক্ষা বিভাগের ফিল্ড সিকিউরিটি কোঅর্ডিনেশন অফিসার (হেড) হিসেবে কর্মরত ছিলেন। এর আগে তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে ১৯৭৭ থেকে ২০০৫ সাল পর্যন্ত কর্মরত ছিলেন। অবসর নেওয়ার পর থেকে তিনি জাতিসংঘের সঙ্গে কাজ করেন।

গত বছরের ১১ ফেব্রুয়ারি জাতিসংঘের কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল (অব.) একেএম সুফিউল আনামকে ইয়েমেনের মুদিয়াহ প্রদেশ থেকে জঙ্গি সংগঠন আল কায়েদার সদস্যরা অপহরণ করে। তার সঙ্গে আরও কয়েকজনকে অপহরণ করা হয়। তার মুক্তিপণ বাবদ তিন মিলিয়ন মার্কিন ডলার দাবি করে আল কায়েদা। তখন থেকে তাকে উদ্ধারে বিভিন্ন মাধ্যমে আবেদন জানিয়ে আসছিলেন।