সালাহ উদ্দিনকে গ্রেফতারের প্রত্যক্ষদর্শী আছে, দাবি খালেদার

SHARE

khaledaসালাহ উদ্দিনকে গ্রেফতার অভিযানের প্রত্যক্ষদর্শী আছে বলে দাবি করেছেন  খালেদা জিয়া। তিনি সরকারকে এই বলে হুঁশিয়ার করেছেন, গ্রেফতারের কথা অস্বীকার করে দায় এড়ানো যাবে না।

রোববার বিকালে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ হুঁশিয়ারি করেন খালেদা জিয়া।
‘দেশে এখন কেউই নিরাপদ নয়’ বলে আশঙ্কা প্রকাশ করে বিএনপির চেয়ারপারসন বলেন, “যেকোনো সময়  যে-কেউ গুম কিংবা খুন হয়ে যেতে পারেন।”

তিনি রাজনৈতিক নেতা-কর্মী, মানবাধিকার সংগঠন, বিভিন্ন সমাজশক্তি ও সচেতন নাগরিকদের এ ব্যাপারে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

খালেদা জিয়ার প্রেস সচিব মারুফ কামাল খান স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, বিএনপির নেতা সালাহ উদ্দিন আহমেদকে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য পরিচয় দিয়ে তুলে নিয়ে যাওয়ার পর ১২ দিন অতিবাহিত হয়েছে। কিন্তু এখনো তাকে মুক্তি দেয়া, আদালতে হাজির করা, এমনকি গ্রেফতারের কথা স্বীকার করা হচ্ছে না।”

এ ঘটনায় সালাহ উদ্দিনের পরিবার, আত্মীয়স্বজন, সহকর্মী ও দেশবাসীর মতো খালেদা জিয়াও উৎকণ্ঠায় আছেন বলে বিবৃতিতে বলা হয়।

খালেদা জিয়া অভিযোগ করেন, “আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য পরিচয়ে বিএনপিসহ ২০ দলের নেতা-কর্মীদের গ্রেফতার করে নিয়ে যাওয়ার পর তাদের নিখোঁজ ও গুম করে ফেলা হচ্ছে। এটা আওয়ামী সরকারের আমলে এক নিয়মিত ঘটনায় পরিণত হয়েছে। গ্রেফতারের কথা অস্বীকারের পর বিভিন্ন জায়গায় নেতা-কর্মীদের গুলিবিদ্ধ লাশ উদ্ধারের ঘটনাও প্রায়শই ঘটছে। অনেকের পরিবার লাশটি পর্যন্ত ফেরত পায়নি।”

বিএনপি নেতা এম ইলিয়াস আলী, সাইফুল ইসলাম হিরু, চৌধুরী আলম ও হুমায়ুন কবীর পারভেজের কথা উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, “এদের মতো অনেককে গ্রেফতারের পর  গুম করা হয়েছে। দীর্ঘদিনেও তাদের কোনো হদিস পাওয়া যায়নি। ”

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, “একটি সভ্য দেশে  দখলদারি টিকিয়ে রাখার জন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে এমন গেস্টোপো বাহিনীর মতো ব্যবহার করাকে কোনোমতেই মেনে নেয়া যায় না।”

সালাহ উদ্দিনকে গ্রেফতার অভিযানের প্রত্যক্ষদর্শী আছে দাবি করে  খালেদা জিয়া বলেন, “আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা সালাহ উদ্দিনকে গ্রেফতার করে নিয়ে যাওয়ার আগে-পরে স্থানীয় তরুণ ও নিরাপত্তাকর্মী এবং বাসার দারোয়ানের সঙ্গে তাদের কথা হয়েছে। কাজেই গ্রেফতারের কথা অস্বীকার করে দায় এড়াবার কোনো সুযোগ নেই। এ ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগ-উৎকণ্ঠার বিষয়টাও সরকারের মনে রাখা উচিত ।”

সরকারকে হুঁশিয়ার করে খালেদা জিয়া বলেন, “সালাহউদ্দিন আহমেদের মতো একজন রাজনীতিবিদ এভাবে উধাও হয়ে যাবে আর ক্ষমতাসীনরা সেটা নিয়ে উৎকট রসিকতা করে পার পেয়ে যাবে, এমন মনে করার কোনো কারণ নেই। ”

সালাহ উদ্দিন আহমেদকে অবিলম্বে তার পরিবারের কাছে ফেরত কিংবা আদালতে হাজির করার দাবি জানান বিএনপি-প্রধান। অন্যথায় ভবিষ্যতে এর জন্য সরকারকে কঠিন পরিণতির সন্মুখীন হতে হবে বলে হুঁশিয়ার করে দেন এই সাবেক প্রধানমন্ত্রী।