বিশ্বকাপে পকেট ভারী হচ্ছে টাইগারদের

SHARE

taskin masrafiবিশ্বকাপে টানা পাঁচটি আসর খেলেছে বাংলাদেশ।এর মধ্যে দুবারই গ্রুপ পর্বের বাধা পার হতে পেরেছে টাইগাররা। ২০০৭’র পর ২০১৫ বিশ্বকাপে দ্বিতীয় পর্বে উন্নীত হয় বাংলাদেশ।

কোয়ার্টার ফাইনালে ভারতের কাছে হেরে বিশ্বকাপ মিশন শেষ হয় বাংলাদেশের। আজ সন্ধ্যায় ঢাকায় ফিরছে মাশরাফি বাহিনী। যদিও এনামুল হক বিজয় ও সাকিব আল হাসান আগেই ফিরেছেন দেশে। দলের সঙ্গে ঢাকায় আসেননি কোচ চন্ডিকা হাথুরুংসিংহে, ফিজিও মারিও ভিল্লাভারায়ন, বোলিং কোচ হিথ স্ট্রিক, স্পিন কোচ রুয়ান কালপাগে।

এবার বিশ্বকাপে ব্যাটে-বলে দারুণ সাফল্য আছে বাংলাদেশের। আবার বিশ্বকাপের পারফরম্যান্সে পকেট ভারী হচ্ছে মাশরাফিদেরও। সরকার, বিসিবি, আইসিসির ঘোষিত পুরস্কার মিলে বিরাট অঙ্ক পকেটে আসেছে ক্রিকেটারদের। সেটাও প্রায় সাড়ে ৫ কোটি টাকা। রোববার পর্যন্ত অঙ্কটা ৫ কোটি ৪৬ লাখ ৪০ হাজার। রোববার দেশের একটি জাতীয় দৈনিকে এমন সংবাদ প্রকাশিত হয়।

আইসিসির ঘোষণা অনুযায়ী গ্রুপ পর্বে প্রতিটি জয়ের জন্য ৫২ হাজার ডলার পায় বাংলাদেশ দল। গ্রুপের তিন জয় আর এক ড্রয়ে প্রাপ্তি ১ লাখ ৮২ হাজার ডলার। কোয়ার্টারে খেলায় যোগ হয় আরও ৩ লাখ ৪৬ হাজার ডলার। টাকার অঙ্কে তা ৪ কোটি ২২ লাখ ৪০ হাজার ডলার (ডলার প্রতি ৮০ টাকা ধরে)। তবে স্লো ওভার রেটের কারণে কিছু ডলার কেটে রাখবে আইসিসি। সেটা হিসেবে অন্তভুক্ত হয়নি।

বিশ্বকাপে মাশরাফিদের জন্য বিসিবির অর্থ পুরস্কারের ঘোষণা ছিল। আইসিসি সহযোগী দেশকে হারালে ৫ হাজার ডলার, টেস্ট খেলুড়ে দেশকে হারালে ২০ হাজার ডলার পুরস্কার ঘোষণা করা হয়েছিল। শেষ আটে উন্নীত হওয়ার কারণে বিসিবি দিবে আরও ১ লাখ ডলার। বিসিবি থেকে মাশরাফিদের প্রাপ্তি দাঁড়াচ্ছে ১ লাখ ৩০ হাজার ডলার। যা টাকার অঙ্কে ১ কোটি ৪ লাখ। কোয়ার্টার ফাইনালে উঠার পর সরকার থেকেও টাইগারদের ২০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করা হয়।

তাই এখন পর্যন্ত বিশ্বকাপ থেকে মাশরাফি দলের উপার্জন ৫ কোটি ৪৬ লাখ ৪০ হাজার টাকা।