ড্যান্ডির ঋণখেলাপ মামলায় খালেদাকে আদালতে হাজিরের নির্দেশ

SHARE

khaledaড্যান্ডি ডাইংয়ের ৪৫ কোটি টাকা ঋণখেলাপের মামলায় কোকোর বদলে বিবাদী বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে আদালতে হাজির হতে নির্দেশ দিয়েছেন ঢাকার অর্থঋণ আদালত-১।

রোববার ওই আদালতের বিচারক ফাতেমা ফেরেদৌস এই নির্দেশ দেন। আগামী ১২ এপ্রিল খালেদা জিয়া, কোকোর স্ত্রী ও দুই মেয়েকে আদালতে হাজির হতে হবে।

খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকো মারা যাওয়ায় ইসলামী শরিয়া মতে তার সম্পদর অংশীদার হবেন মা খালেদা জিয়া এবং স্ত্রী শার্মিলা রহমান ও দুই মেয়ে জাফিয়া রহমান ও জাহিয়া রহমান। তাই ঋণখেলাপ মামলায়  সোনালী ব্যাংক কর্তৃপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে তাদের বিবাদী করা হয়।

এ মামলায় অন্য বিবাদীরা হলেন- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, শামস এস্কান্দার, সাফিন এস্কান্দার, সুমাইয়া এস্কান্দার, শাহীনা ইয়াসমিন, বেগম নাসরিন আহমেদ, কাজী গালিব আহমেদ, শামসুন নাহার ও মাসুদ হাসান।

মামলার এজাহার থেকে জানা যায়, ১৯৯৩ সালের ২৪ ফেব্রুয়ারি বিবাদীরা ড্যান্ডি ডাইংয়ের পক্ষে ঋণের জন্য সোনালী ব্যাংকে আবেদন করেন। এরপর ওই বছরের ৯ মে সোনালী ব্যাংক বিবাদীদের আবেদনে ঋণ মঞ্জুর করে।

কিন্তু বিবাদীরা সময়মতা ঋণ পরিশোধ না করে বারবার কালক্ষেপণ করতে থাকেন। ২০১০ সালের ২৮ ফেব্রুয়ারি ব্যাংকের পক্ষ থেকে ঋণ পরিশোধের জন্য বিবাদীদের চূড়ান্ত নোটিশ দেয়া হলেও তারা কোনো ঋণ পরিশোধ করেননি।

২০১৩ সালের ২ অক্টোবর ৪৫ কোটি ৫৯ লাখ ৩৭ হাজার ২৯৫ টাকা ঋণখেলাপির অভিযোগে ঢাকার প্রথম অর্থঋণ আদালতে মামলাটি  করেন সোনালী ব্যাংকের স্থানীয় শাখার সিনিয়র নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম।