গাপটিল একাই ২৩৭

SHARE

gaptil21ক্রিকেট দুনিয়ার পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি করলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল। ওয়েলিংটনে শনিবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এই মাইলফলক স্পর্শ করেন তিনি।

শচিন টেন্ডুলকার, বিরেন্দ্রর শেবাগ, রোহিত শর্মা ও ক্রিস গেইলের পর মার্টিন গাপটিল যোগ দিলেন অভিজাত এই ক্লাবে। ওয়ানডে ক্রিকেটে এটি ষষ্ঠ ডাবল সেঞ্চুরি। নিজের ক্যারিয়ারের মতোই নিউজিল্যান্ডের পক্ষে প্রথম ব্যাটসম্যান হিসেবে এই বিরাট অংকে পৌঁছালেন তিনি। গেইলের পর দ্বিতীয় ব্যাটসম্যান বিশ্বকাপে ডাবল সেঞ্চুরি করলেন। আর বিশ্বকাপের নকআউট পর্বে প্রথম। এবং নকআউট পর্বে গিলস্ক্রিস্টেও ১৪৯ ছিল এর আগে সেরা। গাপটিল ছাড়িয়ে গেলেন তাকেও।

শুধু কী তাই গাপটিল ছাড়িয়ে গেছেন গেইলের ইনিংসও। বিশ্বকাপের গ্রুপ পর্বে জিম্বাবুয়ের বিরুদ্ধে ২১৫ রান করেছিলেন গেইল। শনিবার ক্যারিবিয়ানদের বিরুদ্ধে গাপটিল খেললেন ২৩৭ রানের বিশাল ইনিংস। এবং থেকে গেলেন অপরাজিত।

ব্যাট হাতে ওপেনিংয়ে এসেছিলেন। বাংলাদেশের বিরুদ্ধে সেঞ্চুরির কারণে দারুণ ফর্মে ছিলেন গাপটিল। একে একে সতীর্থরা সাজঘরে ফিরেছেন। কিন্তু গাপটিল এগিয়ে গেছেন ব্যাট হাতে। উইন্ডিজদের শাসন করেছেন। আক্রমণাত্মক ব্যাটিংয়ে বিনোদিত করেছেন ওয়েলিংটনে আসা ক্রিকেটপ্রেমীদের।

৬৪ বলে হাফ সেঞ্চুরি করেছেন। ১১১ বলে ছুঁয়েছেন সপ্তম ওয়ানডে সেঞ্চুরি। এরপরই মূলত অগ্নিশর্মা হতে থাকে গাপটিলের ব্যাট। পরবর্তী ২৩ বলেই করেন পঞ্চাশ রান। পার হন দেড়শো। ১৮ বলে আসে শেষ পঞ্চাশ। ১৫২ বলে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন এই কিউই ব্যাটসম্যান।

১৬৩ বলে গাপটিলের অপরাজিত ২৩৭ রানের ইনিংসটি বিশ্বকাপের অন্যতম সেরা ইনিংস হিসেবেই বিবেচিত হবে। যেখানে তিনি ২৪ টি চার ও দৃষ্টিনন্দন ১১টি  ছক্কা হাঁকিয়েছেন।