ফারাবীর বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে মামলা

SHARE

farabi3লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ডে আটক শফিউর রহমান ফারাবীর বিরুদ্ধে আরও একটি মামলা দায়ের করা হয়েছে। তথ্য প্রযুক্তি আইনে শনিবার (১৪ মার্চ) রাজধানীর রমনা থানায় মামলাটি দায়ের করেন মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক ফজলুর রহমান।

রমনা থানার ওসি মশিউর রহমান এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, বেলা ১১টার দিকে ডিবির পরিদর্শক ফজলুর রহমান বাদী হয়ে মামলাটি করেছেন।

রমনা থানার উপ-পরিদর্শক (এসআই) নগেন্দ্র কুমার দাস বলেন, বিভিন্ন ব্যক্তিকে হত্যার হুমকি দেওয়ায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন-২০০৬ (সংশোধনী-২০১৩)  এর বিভিন্ন ধারায় ফারাবীর বিরুদ্ধে মামলাটি দায়ের হয়েছে।

এছাড়া তসলিমা নাসরিনের লেখা বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় প্রকাশিত হওয়ায় সম্পাদক নঈম নিজামকে হত্যার হুমকি দেন ফারাবী। মামলায় এ বিষয়টিও উল্লেখ রয়েছে বলে জানান এসআই নগেন্দ্র ।

গোয়েন্দা পুলিশের একটি সূত্র জানায়, আটক ফারাবীকে এ মামলায় ১০ দিনের রিমান্ডের আবেদন জানিয়ে আদালতে পাঠানো হয়েছে।

অভিজিৎকে হত্যার হুমকিদাতা ফারাবীকে গত ২ মার্চ যাত্রাবাড়ী থেকে আটক করে র‌্যাব। পরে র‌্যাব তাকে গোয়েন্দা পুলিশের কাছে হস্তান্তর করে। গোয়েন্দা পুলিশ অভিজিৎ হত্যাকাণ্ডে দায়ের হওয়া মামলায় তাকে গ্রেফতার দেখায় এবং ১০ দিনের রিমান্ডে আনে।

বইমেলা থেকে ফেরার পথে টিএসসির সামনে গত ২৬ ফেব্রুয়ারি রাত সাড়ে ৯টার দিকে মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা, লেখক ও ব্লগার অভিজিৎ রায় ও তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে কুপিয়ে মারাত্মক জখম করে দুর্বৃত্তরা।  পরে তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আনা হলে চিকিৎসকরা অভিজিৎ রায়কে মৃত ঘোষণা করেন। গুরুতর আহত বন্যাকে পরে যুক্তরাষ্ট্রে নেওয়া হয়।

ওই হত্যাকাণ্ডের ঘটনায় পরদিন অজ্ঞাতসংখ্যক আসামি করে শাহবাগ থানায় মামলা করেন অভিজিতের বাবা শিক্ষাবিদ ড. অজয় রায়।