সাইবার ডিজিটাল ট্রান্সফরমেশন সামিট-২০২২ অনুষ্ঠিত

SHARE

চতুর্থ শিল্প বিপ্লবের যুগে সাইবার ঝুঁকি কমাতে আরও শক্তিশালী হয়ে ওঠা ‘চতুর্থ শিল্প বিপ্লবের যুগে সাইবার ঝুঁকি কমাতে আরও শক্তিশালী হয়ে ওঠা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজধানীতে ‘সাইবার ডিজিটাল ট্রান্সফরমেশন সামিট-২০২২’ অনুষ্ঠিত হয়েছে।

গত রোববার (২৪ জুলাই) বনানীর হোটেল শেরাটনে এ সামিট অনুষ্ঠিত হয়। সম্প্রতি গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে সাইবার ডিজিটাল ট্রান্সফরমেশন সম্পর্কিত আটটি গুরুত্বপূর্ণ প্রবন্ধ উপস্থাপন করেন দেশ-বিদেশের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। ইনফরমেশন সিস্টেম সিকিউরিটি অ্যাসোসিয়েশনের (আইএসএসএ) আয়োজনে দিনব্যাপী এ সামিট অনুষ্ঠিত হয়। এতে এ খাতের প্রায় ১০০ জন পেশাদার ব্যক্তি অংশ নেন।

সামিটে অংশগ্রহণের মাধ্যমে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত এসব ব্যক্তিদের সাইবার নিরাপত্তা বিষয়ক সচেতনতা এবং সাইবার সহনশীলতা সংক্রান্ত জ্ঞানের পরিধি বাড়বে বলে আশা প্রকাশ করেছে আয়োজক প্রতিষ্ঠান আইএসএসএ।

সামিটের উদ্বোধনী পর্বে স্বাগত বক্তব্যে আইএসএসএ’র বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট মারুফ আহমেদ বাংলাদেশে সাইবার ডিজিটাল ট্রান্সফরমেশনের প্রেক্ষাপট তুলে ধরেন।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের বাস্ততায় সাইবার নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে বিশ্বব্যাপী সাইবার নিরাপত্তা সচেতনতা ও সাইবার সহনশীলতা সংক্রান্ত জ্ঞান প্রতি মুহুর্তে আপডেট হচ্ছে। এই আপডেট জ্ঞান ও তথ্য আমাদের দেশের সরকারি ও বেসরকারী প্রতিষ্ঠানসমূহে সাইবার সিকিউরিটি নিয়ে যারা কাজ করছে, তাদের কাছে পৌঁছে দিতে আইএসএসএ এ সামিট আয়োজন করেছে।

সাইবার ডিজিটাল ট্রান্সফরমেশন সামিট-২০২২ অনুষ্ঠিত

সামিটে স্কিল ডেভলপমেন্ট টু সাইবার রেসিলিয়েন্স, সিকিউরিটি অটোমেশন ফর দ্য ডিজিটাল জার্নি ইন দ্য এরা অব ফোর্থ আইআর, সাইবার সিকিউরিটিজ ফ্রম দ্য রেগুলেটরি পারসপেক্টিভ, বিল্ডিং সাইবার রেসিলিয়েন্স লিভারেজিং ইনফরমেশন থ্রেট শেয়ারিং, ইমপ্রুভ এসওসি এফিসিয়েন্সি অ্যান্ড কমপ্লাই সুইফট সিএসসিএফ, পিসিআই ডিএসএস, আইএসএমএস উইথ দ্য নেক্সট জেন- এসআইইএম/এস্ওএআর, হোয়াই শ্যুড প্রিভিলেজড এক্সেস ম্যানেজমেন্ট বি দ্য #১ প্রায়োরটি, এক্সিলারেটিং ডিজিটাল ট্রান্সফরমেশন ইন দ্য এজ অব ফোর্থ আইআর, আর ইউ প্রিপেয়ার্ড ফর দ্য নেক্সট অ্যাটাক বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞরা।

সম্মেলনে প্যানেল ডিসকাশনের বিষয় ছিলো- সাইবার ক্যাপাসিাটি বিল্ডিং টু এড্রেস দ্য স্কিল শর্টেজ ইন বাংলাদেশ এবং ডিজিটাল ট্রান্সফরমেশন: আর ইউ এ ডিসরেপুটার অর এ ডিসরেপুটি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার মো. আবদুল হালিম ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্সের (এবিবি) চেয়ারম্যান সেলিম আর এফ হুসাইন।

আইএসএসএ একটি অলাভজনক আন্তর্জাতিক সংস্থা। এখানে বিশ্বের বিভিন্ন দেশের সাইবার সিকিউরিটি প্রফেশনালরা যুক্ত রয়েছেন। সংস্থাটি বিশ্বের বিভিন্ন দেশে সাইবার সিকিউরিটি ইন্ডাষ্ট্রি সংক্রান্ত প্রকাশনা, ফোরাম, ওয়েবকাস্ট ও কনফারেন্স আয়োজন করে থাকে।

তথ্যপ্রযুক্তিবিদ মারুফ আহমেদের নেতৃত্বে আইএসএসএ’র বাংলাদেশ চ্যাপ্টার দেশের সাইবার সিকিউরিটি এবং এই সেক্টরের পেশাজীবীদের নিয়ে কাজ করছে।