স্বাধীনতা পদক নিতে অস্বীকৃতি মোজাফ্ফর আহমদের

SHARE

muzafforস্বাধীনতা পদক নিতে অস্বীকৃতি জানিয়েছেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের উপদেষ্টা অধ্যাপক মোজাফ্ফর আহমদ। গতকাল তার পক্ষে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ন্যাপ-এর যুগ্ম সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন একথা জানান।

বিবৃতিতে অধ্যাপক মোজাফ্ফর আহমদ বলেন, “সম্প্রতি আমাকে স্বাধীনতা পদক-২০১৫ প্রাপ্তদের তালিকায় মনোনীত করা হয়েছে। বিষয়টি নিয়ে ইতিমধ্যে নানা কথা ছড়ানো হচ্ছে। পদক দিলে বা নিলেই সম্মানিত হয়- এই দৃষ্টিভঙ্গিতে আমি বিশ্বাসী নই। মানুষ তার কর্মগুণে সম্মানিত হন। নিছক দেশপ্রেম মানবতাবোধে উদ্বুদ্ধ হয়েই আমি রাজনীতিতে এসেছিলাম। কোনো পদক বা পদ-পদবী আমাকে কোনোভাবেই উদ্বুদ্ধ করেনি। নিতান্তই রাজনৈতিক কর্তব্যবোধে শত প্রতিকূল অবস্থা মোকাবিলা করে আমি আমার দায়িত্ব পালন করেছি মাত্র।”

তিনি বলেন, “সত্যিকার অর্থে যারা মুক্তিযুদ্ধ করেছিলেন, জীবন উৎস্বর্গ করেছিলেন, তারা কেউই কোনো প্রাপ্তির আশায় মুক্তিযুদ্ধে অংশ নেননি। আমি সম্মানের সঙ্গে ঘোষিত স্বাধীনতা পদক-২০১৫ গ্রহণ করতে অপারগতা প্রকাশ করছি। আমার স্বাধীনতা পদকপ্রাপ্তির বিষয়ে সকল পক্ষকে ধূম্রজাল সৃষ্টি না করতে বিশেষভাবে অনুরোধ করছি।”