রান তাড়া করতে গেলেই পরাজয়

SHARE

pak a7বিশ্বকাপে এই প্রথম দক্ষিণ আফ্রিকাকে হারাল পাকিস্তান। এর আগে তিন ম্যাচ খেলে সবকটিতেই জিতেছিল প্রোটিয়ারা।

তবে আরো কিছু উল্লেখযোগ্য বিষয় দেখেছে ইডেন পার্কের ম্যাচটি। তারই কয়েকটি…
তাড়া করতে গেলেই পরাজয়
২০১৩’র পর থেকে রান তাড়া করতে গিয়ে খেই হারিয়ে ফেলছে দক্ষিণ আফ্রিকা। এই সময়ে ২৩টি ম্যাচে টার্গেটে ব্যাটিং করে ১৪টিতেই হেরেছে প্রোটিয়ারা। অথচ একই সময়ে আগে ব্যাট করে ৩২ ম্যাচের ২৪টিতেই তারা জিতেছে।
বাঁ হাতের আক্রমণ
আজ তিন উইকেট করে নিয়েছেন মোহাম্মদ ইরফান, ওয়াহাব রিয়াজ আর রাহাত আলী। বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো বাঁ হাতি বোলাররা কোনো ম্যাচে ৯ উইকেট ভাগাভাগি করে নিলেন। প্রথমটিও এই বিশ্বকাপেই। জিম্বাবুয়ের বিপক্ষে চার চার আর একটি করে উইকেট নিয়েছিলেন পাকিস্তানেরই  বিশ্বকাপের
গিলক্রিস্টের পাশে সরফরাজ
দক্ষিণ আফ্রিকার ছয় ব্যাটসম্যানের আউটে সরাসরি হাত ছিল সরফরাজ আহমেদের। একদিনের ক্রিকেটে ছয় ক্যাচ ধরার নজির আছে ১৫টি। তবে বিশ্বকাপের ইতিহাসে এটি মাত্র দ্বিতীয় ঘটনা। প্রথমটি ২০০৩ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্টের, নামিবিয়ার বিপক্ষে।
আরও উচ্চতার আফ্রিদি
একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড অনেক আগেই আফ্রিদি নিজের করে নিয়েছেন। এখন শুধুই ছাড়িয়ে যাবার পালা। আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২ ছয় মেরে পূরণ করলেন ৩৫০তম ছক্কা।
দ্বিতীয় স্থানে সনাৎ জয়সুরিয়ার ছক্কার সংখ্যা ২৭০।
মিস্টার ফিফটি
আবারও ফিফটি দেখা পেলেন পাকিস্তান অধিনায়ক মিসবাহ উল হক। তবে পাকিস্তান অধিনায়ক শুধু ফিফটির দেখাই পাচ্ছেন, সেঞ্চুরির দেখা মিলছে না। ১৪৭ ইনিংসের ক্যারিয়ারের মিসবাহর নামের পাশে ৪২টি অর্ধশতক থাকলেও শতক নেই একটিও।
সেঞ্চুরিবিহীন সর্বোচ্চ ফিফটির সংখ্যায় দ্বিতীয় স্থানে নিউজিল্যান্ডের অ্যান্ড্রু জোনস। তার শতকবিহীন ক্যারিয়ারে ফিফটির সংখ্যা ২৫টি।