ওমিক্রন আতঙ্কে বিশ্বব্যাপী সাড়ে ১১ হাজার ফ্লাইট বাতিল

SHARE

সংক্রমণ কমে আশায় যখন পৃথিবী কিছুটা স্বস্তির নিঃশ্বাস নিচ্ছিলো তখনই ওমিক্রন এসে আবারও পৃথিবীকে দিচ্ছে অস্বস্তির হাওয়া। বিশ্বের অনেক দেশেই ছড়িয়ে পড়েছে ওমিক্রন। আর এর প্রভাব পড়েছে বিশ্বের যাত্রী পরিবহন সার্ভিসে।

এর মধ্যেই এক দেশের মানুষ অন্য দেশে ঢোকার বিষয়ে এসেছে নানা নিষেধাজ্ঞা। মাত্র পাঁচ দিনে বিশ্বব্যাপী বাতিল হয়েছে প্রায় সাড়ে ১১ হাজার ফ্লাইট। খবর এএফপির।

এত ফ্লাইট বাতিল হওয়ায় ব্যাপক সমস্যার মুখে পড়ছেন যাত্রীরা। বিশেষ করে বড়দিন আর নতুন বছরের আগমনের আগ দিয়ে এমন সিদ্ধান্তে বিপাকে পড়েছেন তারা।

কিন্তু ওমিক্রনের সংক্রমণের বিষয়টি নিয়ে যে উদ্বেগ ছড়িয়েছে তাতে বহু দেশ বিমান পরিষেবার ক্ষেত্রে কড়াকড়ি পদক্ষেপ নেওয়া শুরু করেছে।

যার ফলে শুধু সোমবারই বিশ্বজুড়ে বাতিল হয়েছে তিন হাজার ফ্লাইট। মঙ্গলবার আরও এক হাজার ফ্লাইট বাতিল হয়েছে বলে জানিয়েছে ফ্লাইট ট্র্যাকার ফ্লাইটঅ্যাওয়ার।

সূত্রের তথ্য অনুযায়ী, সবচেয়ে বেশি ফ্লাইট বাতিল করেছে চীনের দুটি বিমান সংস্থা। চায়না ইস্টার্ন এয়ারলাইন্স ৪২৩টিও এয়ার চায়না ১৯৮টি ফ্লাইট বাতিল করেছে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের ইউনাইটেড এয়ারলাইন্স বাতিল করেছে ৯৩, আমেরিকা এয়ারলাইন্স ৮২, ডেল্টা এয়ারলাইন্স ৭৩ এবং জেট ব্লু ৬৬টি ফ্লাইট বাতিল করেছে। এমনকি ছেড়ে যাওয়া ফ্লাইটের মধ্যেও দেরিতে উড়েছে ৮ হাজার ৪৭২টি ফ্লাইট।

প্রসঙ্গত, বিভিন্ন গবেষণায় ওমিক্রনের সংক্রমণ ক্ষমতার বিষয়ে উদ্বেগজনক ফলাফল প্রকাশিত হয়েছে। এছাড়াও জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে রেকর্ডসংখ্যক মানুষ আক্রান্ত হবার আশঙ্কা করা হচ্ছে।