ফারাবী ১০ দিনের রিমান্ডে

SHARE

farabi3মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা প্রকৌশলী অভিজিৎ রায় হত্যায় গ্রেফতার শফিউর রহমান ফারাবীকে ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

মঙ্গলবার দুপুরে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রেজাউল করিমের আদালতে এ রিমান্ড আবেদন করেন ডিবি পুলিশের পরিদর্শক ফজলুর রহমান।

সোমবার ভোরে যাত্রাবাড়ী থেকে ফারাবীকে গ্রেফতার করে র্যাব। পরে তাকে ডিবির কাছে হস্তান্তর করা হয়। অভিজিৎ রায় হত্যা মামলায় ফারাবী শফিউর রহমানকে গ্রেপ্তার দেখানো হয়।

এর আগে দুপুরে র্যাব সদর দপ্তরে ফারাবী গ্রেফতার পরবর্তী সংবাদ সম্মেলনে র্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান বলেন, “ফেসবুকে ফারাবীর কর্মকাণ্ড পর্যালোচনা করে নিশ্চিত হওয়া গেছে তিনি অভিজিৎ হত্যাকাণ্ডের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত।”

ফরাবী অভিজিৎকে ফেসবুকে বিভিন্ন সময় হুমকি দিয়েছেন দাবি করে মুফতি মাহমুদ খান বলেন, “অভিজিতের বাবাও দাবি করেছেন দেড় বছর ধরে ফারাবী অভিজিৎকে হুমকি দিয়ে আসছে।  ফারাবীর ফেসবুক কর্মকাণ্ড পর্যালোচনা করে দেখছে, সে তার এক বন্ধুকে বলেছে- অভিজিৎ রায় আমেরিকায় থাকে। তাকে হত্যা করা সম্ভব না। তবে সে যখন দেশে আসবে তখন তাকে হত্যা করা হবে।”

মুফতি মাহমুদ বলেন, “অভিজিৎ হত্যার পর ফারাবী তার এক বন্ধুকে অভিজিতের রক্তাক্ত ছবি পাঠিয়ে বলে- ছবি পাইছেন কি? এরপর সে বলে- আমি গ্রেপ্তার হবো কাল-পরশু।’

মুফতি মাহমুদ দাবি করেন, তিন-চার বছর ধরে ফারাবী ব্লগার হিসেবে ইসলামি চিন্তা-চেতনা নিয়ে লেখালেখি করে জনপ্রিয়তা পান। তার মতাদর্শের বিপরীতে কথিত নাস্তিক ব্লগারদের বিভিন্ন ব্লগে বিরোধিতা করতে থাকেন। এ নিয়ে তার সঙ্গে থাবা বাবা (ব্লগার রাজীব), আসিফ মহিউদ্দিন, অভিজিৎ রায়, তসলিমা নাসরিন, দাড়িপাল্লা ধমাধম, দিগম্বর-পয়গম্বর, সানতুনু মহাপাত্র, অগ্নিবীনা, আল্লামা শয়তান (মশিউর রহমান), সানতুনু আদিম, প্যানগ্যান দেবতা ও হিন্দু যোদ্ধা নামক ব্লগারদের বিরোধের সৃষ্টি হয়।

মুফতি মাহমুদ বলেন, “এর আগেও শাহবাগ আন্দোলনের কর্মী ব্লগার আহমেদ রাজীব হায়দারের জানাজা পড়ানোয় ইমামকে হত্যার হুমকি দিয়ে গ্রেফতার হন ফারাবী। পরে তিনি জামিনে মুক্তি পান।”