ইরানকে ১০ বছর পরমাণু কর্মসূচি বন্ধ রাখতে হবে

SHARE

obama27ফলপ্রসূ চুক্তিতে আসতে ইরানকে অবশ্যই অন্তত ১০ বছরের জন্য স্পর্শকাতর পারমাণবিক কর্মসূচি স্থগিতের ব্যপারে সম্মত হতে হবে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। হোয়াইট হাউসে সোমবার বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

ওবামা জানান, ইরান এখনও সব দাবি মেনে নেওয়ার মতো অবস্থায় পৌঁছায়নি। তবে গত কয়েক মাসে তাদের পূর্বের অবস্থানের তুলনায় বেশ অগ্রগতি হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

পরমাণু ইস্যুতে ইরানের সঙ্গে আলোচনা চলাকালীন দেশটি পরমাণু সমৃদ্ধকরণে তেমন কোনো পদক্ষেপ নেয়নি বলেও উল্লেখ করেন ওবামা।

এ সময় ইরান ইস্যুতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বক্তব্যের বিরোধিতা করেছেন ওবামা।

বিশ্বের ক্ষমতাধর ছয় রাষ্ট্রের সঙ্গে ইরানের অনুষ্ঠিতব্য চুক্তিকে ‘জঘন্য’ আখ্যা দিয়ে নেতানিয়াহু বলেছেন, চুক্তিটির ফলে ইরান আর্থিক সহায়তা পাবে ও দেশটি চুক্তির নীতিমালা মানবে না।

ওবামা নেতানিয়াহুর এ অভিযোগ মিথ্যা বলে অভিহিত করেছেন। তবে এর ফলে ইসরায়েলের সঙ্গে দেশটির সুসম্পর্ক নষ্ট হবে না বলেও উল্লেখ করেন তিনি।

নেতানিয়াহু মার্কিন কংগ্রেসে ভাষণ দেওয়ার একদিন আগে এ বক্তব্য দিলেন ওবামা। রিপাবলিকানদের আমন্ত্রণে কংগ্রেস অধিবেশনে অংশ নিতে যাওয়া নেতানিয়াহু সেখানে ইরানবিরোধী বক্তব্য রাখবেন বলে ধারণা করা হচ্ছে।

ইসরায়েলের পক্ষ থেকে বারবার অভিযোগ করা হয়েছে, ইরান পরমাণু সমৃদ্ধকরণের নামে পারমাণবিক অস্ত্র নির্মাণের প্রচেষ্টা চালাচ্ছে। দেশটিকে এ কাজ থেকে নিবৃত্ত করতে যুক্তরাষ্ট্রসহ বিশ্ব শক্তিকে চাপ দিয়ে আসছে দেশটি। তবে বিশ্ব সংস্থা ও রাষ্ট্রগুলো এখন পর্যন্ত ইসরায়েলের এ অভিযোগের সত্যতা খুঁজে পায়নি।

ইরানের সঙ্গে পরমাণু ইস্যুতে একটি চূড়ান্ত চুক্তিতে পৌঁছতে যাচ্ছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন ও জার্মানি।