আদিবাসীদের জন্য হুমিক খালেদা জিয়া

SHARE

enu24বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, জামায়াত ও জঙ্গিরা দেশের আদিবাসী ও ক্ষুদ্র জাতিসত্তার জন্য হুমকি বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

রাজধানীর বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশনে (বিএমএ) শনিবার দুপুরে ‘আদিবাসী মাতৃভাষাভিত্তিক বহুভাষিক শিক্ষা’ শিরোনামে এক সেমিনারে তিনি এ কথা বলেন। আদিবাসীদের জন্য আলাদা কমিশন ও আইন করতে হবে বলেও এ সময় উল্লেখ করেন তিনি।

ইনু বলেন, বিএনপি নেত্রী খালেদা, জঙ্গি ও জামায়াত দেশের আদিবাসীদের জন্য হুমকি। তারা দেশের আদিবাসীদের বিপক্ষে অবস্থান নিয়েছে। তারা আদিবাসীদের তাদের ভূখণ্ড, ভাষা ও সংস্কৃতি থেকে বিতাড়িত করতে চায়।

সংবিধানের আলোকে ক্ষুদ্র জাতিসত্তাসমূহের জন্য অধিকার রক্ষায় আইন করতে হবে উল্লেখ করে তিনি বলেন, ক্ষুদ্র জাতিসত্তাসমূহের ভাষা, সংস্কৃতি ঐতিহ্য রক্ষায় একদিকে খালেদা জিয়া, জঙ্গি ও জামায়াতকে দমন ও বিতাড়ন করতে হবে, অন্যদিকে তাদের (আদিবাসী) রক্ষায় একটি আলাদা কমিশন ও আইন করতে হবে।

শিক্ষাবিদ অধ্যাপক শফি আহমেদের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন— প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক অতিরিক্ত সচিব ড. জ্ঞানেন্দ্র নাথ বিশ্বাস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মেজবাহ কামাল। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা বিজ্ঞান বিভাগের অধ্যাপক সৌরভ সিকদার ও গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক গোলাম মোস্তফা দুলাল।