অভিজিৎ নয়, মৌলবাদীরা ভয় পায় মুক্তচিন্তাকে

SHARE

zafor28অভিজিৎ রায় নয়, মৌলবাদীরা ভয় পায় মুক্তচিন্তাকে। তারা মুক্তচিন্তা চর্চাকে হত্যা করার লক্ষ্যেই অভিজিৎকে হত্যা করেছে। ধর্মান্ধ গোষ্ঠী এ ধরনের হত্যাকাণ্ড চালাচ্ছে আরও আগে থেকে। হত্যা করেছে হুমায়ুন আজাদসহ অনেককে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অভিজিৎ রায় হত্যাকাণ্ডের বিচার ও বাকস্বাধীনতায় হস্তক্ষেপ বন্ধের দাবিতে প্রতিবাদ সমাবেশে শনিবার প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল এ কথা বলেন।

সমাবেশে তিনি আরও বলেন, মুক্তচিন্তা চর্চার প্রসারে এগিয়ে আসতে হবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের। মৌলবাদী গোষ্ঠীকে বুঝিয়ে দিতে হবে এক অভিজিৎকে হত্যা করলে ১০০ অভিজিতের জন্ম হবে।

অভিজিৎ সম্পর্কে জাফর ইকবাল বলেন, অভিজিতের সঙ্গে আমার মেইলে যোগাযোগ ছিল। তার লেখা ও সাহস দেখে আমি মুগ্ধ। এ মৃত্যুতে আমি তার পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রফেসর ড. হিমাদ্রী শেখর রায় বলেন, ‘যুক্তিবাদী ও মুক্তমনা অভিজিৎকে নিষ্ঠুরভাবে হত্যা করা করেছে একটি গোষ্ঠী। সরকারকে অনতিবিলম্বে এ সব সন্ত্রাসীকে গ্রেফতার করে বিচারের আওতায় আনতে হবে। অভিজিৎকে আমরা ফিরে পাব না কিন্তু ভবিষ্যতে যেন এরূপ ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সেদিকেও সরকারকে কঠোরভাবে নজর রাখতে হবে।