মান্না আটক

SHARE

mannaaনাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাকে আটক করেছে গোয়েন্দা (ডিবি) পুলিশ। মঙ্গলবার ভোর রাতে রাজধানীর একটি বাসা থেকে তাকে আটক করা হয়। বনানীর ই-ব্লকের ১৭ নম্বর সড়কের ১২ নম্বর বাসাটি তার ভাতিজি শাহনামা শারমিনের।

মান্নার স্ত্রী মেহের নিগার সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, আটকের সময় মান্না ওই বাসায় ঘুমাচ্ছিলেন। রাত সাড়ে তিনটার দিকে সাধারণ পোশাকে কয়েকজন ব্যক্তি গিয়ে নিজেদের ডিবি পুলিশ বলে পরিচয় দেয় এবং তাকে আটক করে নিয়ে যায়।
বনানী থানায় কর্তব্যরত কর্মকর্তা উপপরিদর্শক জাহাঙ্গির হোসেন জানান, মান্নাকে আটকের কোনো তথ্য থানায় নেই। তবে মান্নার স্ত্রী থানায় জানিয়েছেন তার স্বামীকে ডিবি পুলিশ পরিচয়ে আটক করে নিয়ে যাওয়া হয়েছে।

প্রায় দু মাস ধরে চলমান সহিংসতার প্রেক্ষাপটে জাতীয় সংলাপের দাবিতে নানা কর্মসূচি পালন করে আসছিলো নাগরিক ঐক্য।

সম্প্রতি মান্নার সঙ্গে বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা ও অজ্ঞাত এক ব্যক্তির টেলিফোন আলাপের অডিও ক্লিপ গণমাধ্যমে প্রকাশিত হয়।
এসব টেলিফোন আলাপে চলমান রাজনৈতিক পরিস্থিতি ও সামরিক বাহিনীর বিষয়েও মন্তব্য রয়েছে।
তবে নিজের ফেসবুক পেজে মিস্টার রহমান এসব বিষয়ে মন্তব্য করেছেন।
সেখানে তিনি বলেছেন , ” সামগ্রিক ঘটনায় আমি বিস্মিত, দুঃখিত, মর্মাহত। এ পর্যন্ত আমার রাজনীতি জীবনে কখনও সহিংসতা, ষড়যন্ত্রকে প্রশ্রয় দেই নি। আমার অতীত ইতিহাস সাক্ষ্য দেবে। যে দুটো সাক্ষাৎকার ছেপেছে পাঠকদের অনুরোধ করবো যেন ভালো করে সেটা শোনা এবং পড়ে দেখার। কোথাও কোনো ষড়যন্ত্রের গন্ধ নেই, উস্কানি নেই”।
তিনি আরও বলেন, “….আমার এই বক্তব্যকে বিকৃতভাবে ব্যাখ্যা করা হয়েছে। যেন আমি লাশ চাই। একইভাবে সেনাবাহিনীর কোনো কোনো কর্মকর্তা আমার সাথে কথা বলতে আগ্রহী হলে বলব কি না সে কথা জানতে চাইলে, আমি বলেছি রাজি আছি। আমি রাজনীতি করি সবার সঙ্গে কথা বলতে হয়। এটা থেকে এক এগারো বা সামরিক কু’য়ের ষড়যন্ত্রের আবিষ্কার হয় কিভাবে? যেখানে এরকম কোনো বৈঠকই হয়নি…”।
এ পটভূমিতে সোমবারই মাহমুদুর রহমান মান্নার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহবান জানিয়েছিলো ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের নেতারা।
সোমবারই শান্তি ও সংলাপের দাবিতে ঢাকায় গণমিছিলের কর্মসূচি ছিল নাগরিক ঐক্যের।
কিন্তু শেষ পর্যন্ত সে কর্মসূচি বাতিল করা হয়।
এ পরিস্থিতিতে মাহমুদুর রহমান মান্না আজই এক সংবাদ সম্মেলনে বক্তব্য দেবেন বলে সাংবাদিকদের জানিয়েছিলেন।