ডিসিসি নির্বাচন সম্পন্ন করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

SHARE

cabinet18ঢাকা সিটি করপোরেশনের (ডিসিসি- উত্তর ও দক্ষিণ) নির্বাচনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন  প্রধানমন্ত্রী  শেখ হাসিনা। সেই সঙ্গে নির্বাচনী উদ্যোগ দীর্ঘদিন ঝুলে থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন তিণি। সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন।

বৈঠক সুত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থানীয় সরকার ও সমবায় মন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামকে বলেন, আর কত দিন সিটি করপোরেশন নির্বাচন ঝুলিয়ে রাখবেন। দ্রুততম সময়ে বিভক্ত দুই ডিসিসির নির্বাচনের কথা বলেন প্রধানমন্ত্রী। এসময় সৈয়দ আশরাফ চুপ ছিলেন।

আইনি জটিলতায় প্রায় সাত বছর আটকে আছে ডিসিসি নির্বাচন। প্রশাসক নিয়োগ করে রুটিন কাজ করা হচ্ছে। তবে গত বছরের ৮ ডিসেম্বর মন্ত্রিসভা বৈঠকে প্রশাসকদের মেয়াদ বাড়ানোর প্রস্তাব অনুমোদন না করে কিভাবে ঢাকা সিটি করপোরেশন নির্বাচন করা যায়, সে বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাব দিতে বলেন প্রধানমন্ত্রী।

গত ৪ ফেব্রুয়ারি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেছিলেন, ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) নির্বাচনের জন্য নির্বাচন কমিশন (ইসি) প্রস্তুত রয়েছে।

এদিকে চলতি অর্থবছরের সংশোধিত বাজেটেও এই দুই সিটি করপোরেশনের নির্বাচনের ব্যয়ও অন্তর্ভুক্ত করা হয়েছে। এর জন্য বাজেটে অতিরিক্ত ৪৫ কোটি টাকা সংস্থান রাখার জন্য অর্থ মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন।