ফর্মহীন কোহলির জন্য জ্যোতিষী!

SHARE

koheliবিরাট কোহলির অভিশপ্ত ব্যাটিং ফর্ম অব্যাহত থাকল! আফগানিস্তান বোলিং এবং পয়া অ্যাডিলেড ওভালের কম্বিনেশনও তাকে স্বমহিমায় ফিরিয়ে দিতে ব্যর্থ। কোহলি আউট হয়ে গেলেন মাত্র ৫ রান করে। ক্রিজে ছিলেন নয় মিনিট। তার মধ্যেই একাধিক বার আউট হওয়ার উপক্রম করছিলেন। কোহলির শরীরীভাষা দেখে বেশ বোঝা যাচ্ছে রোগটা যত না ক্রিকেটীয় তার চেয়ে অনেক বেশি মানসিক। সমস্যার সমাধানও তাই শুধু নেটে পড়ে থাকা উচিত নয়।

দু’মাস আগে এই মাঠেই তার জোড়া সেঞ্চুরিতে মুগ্ধ ক্রিকেটবিশ্ব কোহলিকে শচিনের যোগ্য উত্তরাধিকার বলছিল। অ্যাডিলেড ওভালে বসে সেই ইনিংস দেখে মোহিত হয়ে গিয়েছিলেন নিল হার্ভির মতো ঠোঁটকাটা বিশেষজ্ঞ। ক্রিকেটের চিরাচরিত বৈশিষ্ট্য হলো, ব্যাটসম্যান অফ ফর্মে থাকলে সব সময় সেই সুড়ঙ্গ থেকে বার হওয়ার জন্য তার ফেভারিট ভেন্যুতে ফিরে যেতে চায়। অ্যাডিলেড হলো ভারতীয় সহ অধিনায়কের সেই ভেন্যু।

অথচ ত্রিদেশীয় সিরিজ মাত্র ৮ রানের গড়-সহ শেষ করার পর প্রিয় মাঠে জোড়া প্রস্তুতি ম্যাচেই ব্যর্থ কোহলি! আগের দিন ১৮ করার পর আজ ৫। টম মুডি-মার্ক টেলরদের মতো অনেকেই বিশ্বকাপে ভারতের একমাত্র আশা হিসেবে কোহলিকে দেখছিলেন। তার এমন ফর্ম চললে ভারতের সম্ভাবনা পাশের টেরেন্স নদীর তলদেশে খুঁজে পাওয়া উচিত।

সংখ্যাতত্ত্ববিদ সঞ্জয় জুমানি অবশ্য মনে করেন সমাধান কোহলির সামনেই পড়ে রয়েছে। সেটা পাকিস্তান ম্যাচের আগেই সম্ভব। শুধু কোহলিকে ফর্মে ফিরতে হলে জার্সি নম্বর বদলাতে হবে। আফগান ম্যাচে কোহলি আউট হয়ে যাওয়ার পর মুম্বই থেকে ফোনে জুমানি বললেন, “ওর পক্ষে ১৮ নম্বরটা ভুল নির্বাচন। ১ হল রবি। আর ৮ মানে শনি। এদের কম্বিনেশন কখনও ভালো নয়। শ্রীনগর, শ্রীলঙ্কা এগুলো সংখ্যাতত্ত্বের বিচারে যোগ করলে ১৮ হয়। মানে ধ্বংসাত্মক কিছু যেকোনো সময় ঘটতে পারে।”

ধোনির ভারতীয় দলের কেউ কেউ জুমানির পরামর্শ নিয়ে জার্সি নম্বর বদলেছেন। বদলে সেই নতুন জার্সিতে বিশ্বকাপ খেলছেন। অতীতে কেকেআর তার পরামর্শে কালো জার্সি থেকে এখনকার বেগুনি রংয়ে চলে যায়। তা কোহলির জন্য তার প্রেসক্রিপশন হল ২৭ নম্বর জার্সি। “ওর বয়স এখন সাতাশ চলছে। বৃশ্চিক রাশি। ২৭ হলো মুন আর নেপচুন মিলে। ওর জন্য দারুণ ভাগ্য বয়ে আনবে,” দাবি করছেন জুমানি।

কোহলির টিমমেটরা জুমানির কাছে নিয়মিত গেলেও তিনি কখনও ও দিক মাড়াননি। জ্যোতিষ বা সংখ্যাতত্ত্ব গণনায় তিনি বিশ্বাসী নন। কোহলির বিশ্বাস পুরুষকার আর বীরবধে। ভারতীয় দলের সঙ্গে যুক্ত কেউ কেউ বলছিলেন, কাছ থেকে দেখে একবারও মনে হচ্ছে না ফর্ম হারিয়ে খুব মুষড়ে পড়েছেন বলে।

এবার দেখার আগামী রোববারের মহাসংঘর্ষের দিনও ১৮ নম্বর জার্সি পরেই কোহলি-রাজ সাম্রাজ্য ফিরে পান কি না?